করোনাকাল শেষে এগ্রিবিজনেস গ্রাজুয়েটদের চাহিদা আরও বৃদ্ধি পাবে

করোনাকাল শেষে এগ্রিবিজনেস গ্রাজুয়েটদের চাহিদা আরও বৃদ্ধি পাবে 

শেকৃবি প্রতিনিধি


বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটির মেম্বার মোঃ আসিফ নেওয়াজ এবং ফারজানা তাসনিম সিমরান-র উপস্থাপনায় সম্প্রতি “করোনা কালীন ও পরবর্তী কৃষি ব্যবস্থাপনা” শীর্ষক ভার্চুয়াল সেশন অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেনঃ এবিএম জিয়াউর রহমান (পিএইচডি হেড, ব্রাক স্যোশাল বিজনেস ইন্টারপ্রাইজেস উগান্ডা লিমিটেড, কামপালা উগান্ডা (ইস্ট আফ্রিকা), ড.নাজনীন সুলতানা , প্রফেসর, ডিপার্টমেন্ট অফ প্ল্যান্ট প্যাথেলজি , শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, কাইসার রাজিব শেরপা , সিনিয়র, এইচআর ম্যানেজার, এসিআই লিমিটেড , হাসান ইমাম রুবেল, আউট ফুট ইডিটর, চ্যানেল ২৪।

সূচনা বক্তব্যে সঞ্চালক ফারজানা তাসনিম সিমরান বর্তমানের পরিপ্রেক্ষিতে কৃষি উৎপাদন, খাদ্য নিরাপত্তা, মাননীয় প্রধানমন্ত্রীর কৃষিতে প্রশংসনীয় উদ্যোগ ও তা বাস্তবায়ন, কৃষিকে পেশা হিসেবে মর্যাদা , কৃষি বাজারজাতকরণ, তরুণদের কৃষি উদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণপ্রাপ্ত সর্বোপরি কৃষি ব্যবস্থাপনার সার্বিক বিষয় গুলো তুলে ধরেন।

এবিএম জিয়াউর রহমান (পিএইচডি হেড, ব্রাক স্যোশাল বিজনেস ইন্টারপ্রাইজেস উগান্ডা লিমিটেড, কামপালা উগান্ডা (ইস্ট আফ্রিকা)। সামগ্রিক কৃষি ব্যবস্থা নিয়ে তার মতামত তুলে ধরেন। তিনি বলেন, কৃষি ডিজিটাল হলেই দেশ ডিজিটাল হবে। এ জন্য কৃষি ডিজিটালাইজেশন নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করা অপরিহার্য।

এছাড়া তিনি আন্তর্জাতিক বাজার হারিয়ে যাওয়ার কারণ হিসেবে রপ্তানিকারকদের নন কমপ্লায়েন্সের কথা উল্লেখ করেন , সেই সাথে অধিক পণ্য রপ্তানি করতে কিছু উল্লেখযোগ্য উদ্যোগের কথা তুলে ধরেন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথেলজি ডিপার্টমেন্টের প্রফেসর ড. নাজনীন সুলতানা বলেন, দেশের কৃষি সম্প্রসারণের সাথে ফসল রোগ বৃদ্ধির জন্য কী ভাবে আরো সহজে কৃষকের কাছে পৌঁছানো যায় সেই উদ্যোগ গুলো ব্যাখ্যা দেন।

এছাড়া সিনিয়র এইচ আর ম্যানেজার এসিআই লিমিটেড কাইসার রাজীব শেরপা করোনা দেশের কৃষিকে শিল্প ও সমৃদ্ধির পর্যায়ে নিয়ে যেতে এগ্ৰিবিজনেস ও সঠিক বাজারজাতকরণ এর উপর গুরুত্বারোপ করেন। তিনি করোনা পরবর্তীতে চাকুরির বাজারে এগ্রিবিজনেস গ্রাজুয়েটদের আরও চাহিদা থাকবে বলে উল্লেখ করেন। এজন্য করোনাকালীন সময়ে এগ্রিবিজনেস গ্রাজুয়েটদের তথ্য প্রযুক্তি ও যোগাযোগ দক্ষতার উপর অনলাইনে বিভিন্ন সার্টিফিকেট কোর্স করার উপর জোর দেন।

আউট পুট ইডিটর চ্যানেল ২৪ হাসান ইমাম রুবেল বলেন, চলমান করোনা ও বন্যা পরিস্থিতি কৃষি সম্প্রসারণ এর উপর যে বিরূপ প্রভাব ফেলছে তাতে কৃষকভাইরা অর্থনৈতিক ভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই তা কাটিয়ে উঠার জন্য ইতিবাচক পদক্ষেপের কথা তুলে ধরেন। এছাড়া প্রান্তিক কৃষকদের কাছে সরকারের নেওয়া সকল সুবিধা পৌঁছিয়ে দিতে এবং কৃষি পণ্য দালাল চক্রের হাত থেকে রক্ষা পেতে ইলেকট্রনিক মিডিয়া ও গণমাধ্যমের ভূমিকার কথা উল্লেখ করেন।

এ সময় প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানীত সদস্যসহ প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যাক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী, গণমাধ্যমকর্মী সহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *