বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৩৪ অপরাহ্ন

করোনাকাল শেষ হলেও স্কুলে ফেরা হবে না ২ কোটি নারী শিক্ষার্থীর: মালালা

  • আপডেট টাইম সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ২.০৪ পিএম
করোনাকাল শেষ হলেও স্কুলে ফেরা হবে না ২ কোটি নারী শিক্ষার্থীর: মালালা

আন্তর্জাতিক ডেস্ক


করোনাভাইরাসের বিস্তার প্রকোপ শেষ কিংবা বিধিনিষেধ শিথিল হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও দুই কোটি নারী শিক্ষার্থীর আরও কখনোই স্কুলে ফেরা হবে না। এই শঙ্কা প্রকাশ করেছেন নোবেলজয়ী এবং নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই।

করোনায় পৃথিবীর গতি ফিরতে শুরু করেছে ধীরে ধীরে। তবে স্বাভাবিক জীবনযাপনে ফেরার চেষ্টা করা হলেও, তা সময় সাপেক্ষ ব্যাপার। এই পরিস্থিতিতে অধিকাংশ আক্রান্ত দেশে এখনও বন্ধ স্কুল–কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। অনিশ্চয়তা মধ্যে রয়েছে বিশ্বের ১৬০ কোটি শিক্ষার্থীর শিক্ষা জীবন।

গোটা বিশ্ব এই পরিস্থিতি সামলে উঠলে দেশে দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফের খুলে দেয়া হলেও কতজন নারী শিক্ষার্থী পুনরায় স্কুলে পড়াশোনা করতে যাবেন, তা নিয়ে সন্দিহান মালালা ইউসুফজাই। জাতিসংঘের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তাই নারী শিক্ষার্থীদের পড়ালেখার বিষয়ে আশঙ্কার কথা শোনালেন তিনি।

মালালা ইউসুফজাই বলেন, ‌‌‌‘মহামারি সংকট শেষ হলেও আরও দুই ‌কোটি মেয়ে ঝড়ে পড়বে। যাদের আরও কখনোই ফেরা হবে না স্কুলে। এরইমধ্যে‌ গোটা বিশ্বে শিক্ষাক্ষেত্রে বরাদ্দের ঘাটতি ২০০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।‌’

জাতিসংঘ সাধারণ পরিষদের আয়োজিত একটি আয়োজনের বিরতিতে দেয়া বক্তৃতার সময় তিনি বলেন, নারী শিক্ষার মতো বিশ্বের সামষ্টিক লক্ষ্যগুলো অর্জনে মারাত্মক আঘাত হেনেছে করোনা। গত মাসে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী করোনা ১৯০ দেশের ১৬০ কোটি শিক্ষার্থীকে ক্ষতিগ্রস্ত করেছে; এমন এর আগে কখনো হয়নি। এই সংকটে যে ৯৪ শতাংশ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত, তাদের ৯৯ শতাংশ নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশের।

সূত্র: ডন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com