রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৫:৪৭ অপরাহ্ন

করোনায় চবির সাবেক অধ্যাপক ভূঁইয়া ইকবালের মৃত্যু

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১, ২.০৭ পিএম

 

চবি প্রতিনিধি

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলা ভাষার গুরুত্বপূর্ণ গবেষক, সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল।

বিজ্ঞাপন

বৃ্হস্পতিবার সকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিষয়টি নিশ্চিত করে তার ছেলে অনিন্দ্য ইকবাল বলেন, ‘বাবার করোনা হলে চিকিৎসা নেওয়ার পর রিপোর্ট নেগেটিভ এসেছিল। এরপরও করোনা সংক্রান্ত জটিলতা থাকায় ইউনাইটেড হাসপাতালে তার চিকিৎসা চলছিল। এখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর ৬টায় তিনি মারা যান।’

বিজ্ঞাপন

অধ্যাপক ভূঁইয়া ইকবাল ১৯৪৬ সালের ২২ নভেম্বর ভোলায় জন্মগ্রহণ করেন। বেড়ে ওঠেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে ১৯৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী লাভ করেন তিনি।

অধ্যাপক ভূঁইয়া ইকবালের কর্মজীবনের সূচনা তৎকালীন দৈনিক পাকিস্তান পত্রিকায়। ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং বাংলা বিভাগের অধ্যাপক পদ থেকে ২০১৩ সালে অবসর নেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনার পাশাপাশি চালিয়ে যান গবেষণা, সম্পাদনা। তার অন্যতম গ্রন্থ ‘বাংলাদেশে রবীন্দ্র-সংবর্ধনা’, ‘রবীন্দ্রনাথ ও মুসলমান সমাজ’, ‘পূর্ববঙ্গে রবীন্দ্র-বক্তৃতা’, ‘মানিক বন্দ্যোপাধ্যায়’, ‘শামসুর রাহমান: নির্জনতা থেকে জনারণ্যে’, ‘আনিসুজ্জামান: সমাজ ও সংস্কৃতি’ উল্লেখযোগ্য।

‘মানিক বন্দ্যোপাধ্যায়’ সম্পাদনার জন্য পেয়েছেন বাংলাদেশ লেখক শিবিরের হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার। প্রবন্ধ গবেষণার জন্য তিনি ২০১৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

বিজ্ঞাপন

দেশ বরেণ্য এই শিক্ষাবিদের মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সর্বত্র নেমে এসেছে শোকের ছায়া।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today