“করোনা টিকা পাবে বিশ্বের সর্বস্তরের মানুষই”, বিল গেটস

“করোনা টিকা পাবে বিশ্বের সর্বস্তরের মানুষই”, বিল গেটস

আন্তর্জাতিক টুডে:করোনার বিরুদ্ধে এখন লড়াই করছে গোটা বিশ্ব। ভাইরাসটির কাছে মানবজাতি খুবই অসহায়। মানবজাতিকে বাঁচাতে এখন দরকার প্রতিষেধক। প্রতিষেধকের অভাবে মানুষদের করোনায় আক্রান্ত হয়ে মরতে দিতে চান না বিল গেটস।

বিল গেটস তার এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ভবিষ্যতে করোনার সফল টিকা পাওয়া গেলে বিশ্বের সব দেশের মানুষের কাছেই তা পৌঁছে দেওয়া হবে। এই মর্মে তিনি বিশ্বের সবকটি দেশের গবেষণা সংস্থাগুলিকে কোটি কোটি প্রতিষেধকের ডোজ তৈরি করার জন্য আর্জি জানিয়েছেন। ভ্যাকসিন তৈরির জন্য খরচ দিতে চান তিনি।

উল্লেখ্য, বিল গেটসের সংস্থা মেলিন্ডা গেটস ফাউন্ডেশন করোনার ভ্যাকসিন তৈরি করতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে আর্থিকভাবে প্রচুর সাহায্য করেছে।

পেনসালিভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসের করোনা ভ্যাকসিন গবেষণার কাজে ব্যয়কৃত অর্থের পুরোটাই দিয়েছেন বিল গেটস ও তাঁর সংস্থা মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়ার জন্য আগাম পরিকল্পনাও করে রেখেছেন বিল গেটস।

বিল গেটস বলেন, এশিয়া, ইউরোপ, আমেরিকার বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখছে তাঁর ফাউন্ডেশন।তার সাথে বিশ্বের কোন দেশ ভ্যাকসিনের গবেষণায় কতদূর এগোল তা প্রতিনিয়ত খোঁজ খবর রাখছেন তিনি।বছরে ১০০ কোটি বা ২০০ কোটি ভ্যাকসিনের ডোজ তৈরি করা গেলে সেই ডোজ দ্রুত পৌঁছে দেওয়া হবে করোনা আক্রান্ত দেশগুলিতে। আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলির জন্য ভ্যাকসিন সরবরাহ করবে মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

করোনার কারণে পৃথিবী এখন বিপর্যয় এর সম্মুখে দাঁড়িয়ে। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ লাখেরও বেশি মানুষ । প্রাণ হারিয়েছে ৩ লাখ ৯৩ হাজারেরও বেশি মানুষ। এজন্য করোনার ভ্যাকসিন তৈরির পর তা যতো দ্রুত সম্ভব বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে চান বিল গেটস। এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন প্রোগ্রামের মাধ্যমে ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়া হবে বিশ্বের অর্থনৈতিকভাবে দুর্বল দেশগুলিতেও।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *