করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’ বাজারে আসছে সেপ্টেম্বরে

করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’ বাজারে আসছে সেপ্টেম্বরে

ডেস্ক রিপোর্ট


করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’ বাজারে আসছে সেপ্টেম্বরে এক সাক্ষাৎকারে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো এ কথা বলেছেন ।এরই মধ্যে দেশটির করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’ মস্কোর বেশিরভাগ ক্লিনিকে পৌঁছে গেছে।

রাশিয়ায় করোনা ভাইরাসের হিউম্যান ট্রায়ালের তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে। এরই মধ্যে দেশটির করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’ মস্কোর বেশিরভাগ ক্লিনিকে পৌঁছে গেছে। এদিকে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের মাঝেই এই প্রতিষেধকের ব্যাপক উৎপাদন চলছে এবং সেপ্টেম্বরেই বাণিজ্যিকভাবে এই ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলছে রাশিয়া।

গত সপ্তাহেই প্রায় ৪০ হাজার মানুষের ওপর তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করেছে পুতিন সরকার। একটি সাক্ষাৎকারে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলছেন, ‘‌সেপ্টেম্বর থেকেই বাজারে আসতে শুরু করবে টিকা। ভ্যাকসিন নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলার পাশাপাশিই উৎপাদন চলবে।’‌

জানা যায়, অক্টোবর নাগাদ প্রতিষেধক নিয়ে লাগাতার প্রচার শুরুর পরিকল্পনাও রয়েছে। সেপ্টেম্বরে চিকিৎসক ও শিক্ষক-শিক্ষিকাদের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। সেই ক্ষেত্রে সাফল্য এলে তারপরই দেশের বাকি অংশের মানুষদের প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *