করোনা সংকটে নোয়াখালীতে মৎস্য চাষ বিষয়ক কর্মশালা

করোনা সংকটে নোয়াখালীতে মৎস্য চাষ বিষয়ক কর্মশালা

মাইনুদ্দিন পাঠান
নোবিপ্রবি প্রতিনিধি


ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ এর আওতাধীন “Food Based Initiative for Improving Household Food Security, Income Generation and Minimizing Malnutrition” নামক উপ-প্রকল্পের অধীনে আজ করোনা সংকটে পুষ্টি ও খাদ্য চাহিদা পূরনে মৎস্য চাষের ভূমিকা ” বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে।

সোমবার (২০ জুলাই) নোয়াখালী জেলার বাংলাবাজারস্থ গ্রামে বিভিন্ন স্তরের মানুষদের নিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের আয়োজনে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপ-প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন কর্মশালায় “করোনা সংকটে পুষ্টি ও খাদ্য চাহিদা পূরনে মাছ চাষ কতটা লাভ জনক এ বিষয়ের উপর আলোচনা করেন এবং করোনা মোকাবেলায় স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ দিক সমূহ নিয়ে আলোচনা করেছেন।

এছাড়া মাছ চাষের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স এর শিক্ষার্থী আস-আদ উজ্জামান নুর। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন উপ-প্রকল্পের টেকনিক্যাল অফিসার নুর মোঃ সেলিম, রিসার্চ এসিস্ট্যান্ট মিলন সরকার।

প্রোজেক্ট এর উদ্দেশ্যের মধ্যে রয়েছে বসতবাড়ির পুকুরে মাছ চাষে উদ্বুদ্ধ করে চাষকৃত মাছ খাওয়ার মাধ্যমে প্রোটিনের চাহিদা পূরণ করার মাধ্যমে পুষ্টিগত অবস্থার উন্নতি করা। মাছ চাষের মাধ্যমে বসতবাড়ির খামারিদের অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটানো এবং মাছ চাষে অভ্যস্ত করা।

মাছ চাষে মহিলাদের সংযুক্ত করার মাধ্যমে সংসারের আয় বৃদ্ধি করা। মাছ চাষের পাশাপাশি পুকুরের পাড়ে শাঁক-সবজি চাষের মাধ্যমে অন্যান্য পুষ্টি চাহিদা পূরণ করা।

এছাড়া উক্ত কর্মশালায় করোনাকালে যেসকল জিনিসপত্র জরুরি ভিত্তিতে প্রয়োজন যেমনঃ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, ওষুধ, ছিভিট, জিংক ট্যাবলেট ইত্যাদি প্রদান করা হয়।

করোনাকালে আমাদের কি কি করণীয় তা বসতবাড়ির খামারিদের অবগত করা হয় । করোনাকালে আমাদের কোন কোন খাদ্য বেশি বেশি খাওয়া দরকার যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে তা বসতবাড়ির খামারিদের জানানো হয়।

পরবর্তীতে খামারিদের মাঝে লেবু গাছ বিতরণ করা হয় এবং বসতবাড়ির খামারিদের পুকুরে মাছ অবমুক্ত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *