কানাডার কিছু প্রদেশে হাইব্রেড মডেলে চালু হচ্ছে স্কুল

কানাডার কিছু প্রদেশে হাইব্রেড মডেলে চালু হচ্ছে স্কুল

ডেস্ক রিপোর্ট


করোনা মহামারীর কারণে স্থবির পুরো বিশ্ব, সব কিছুর মতো বন্ধ আছে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। তবে এক্ষেত্রে ব্যতিক্রম কানাডার সরকার। বেশ কয়েকমাস বন্ধ থাকার পর সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে, কানাডার কিছু প্রদেশে স্কুল খুলে দেওয়া হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর থেকে বাকি স্কুলগুলোও চালু করা হতে পারে বলে জানিয়েছে, বার্তা সংস্থা রয়টার্স ।

তবে স্কুল খোলার ক্ষেত্রে মানা হবে হাইব্রেড মডেল। চলুন জেনে নেই, কী এই হাইব্রেড মডেল?
-কিছু দিন ক্লাস রুমে বসে ক্লাস, আবার কিছু দিন বাসায় বসে অনলাইনে ক্লাস। এ দুইয়ের সমন্বিত যেই মডেল, তাকেই বলা হচ্ছে হাইব্রিড মডেল।

এ পদ্ধতির পক্ষেই কথা বলেছেন স্বয়ং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো । জাস্টিন ট্রুডো বলেছেন, ‘বিভিন্ন প্রদেশ স্কুল খোলার বিষয়ে যে সিদ্ধান্ত নিচ্ছে, তাতে আমরা সমর্থন দিচ্ছি। ‘

কানাডার বিভিন্ন প্রদেশে ধীরে ধীরে সবকিছু আবার স্বাভাবিক পর্যায়ে ফিরে আসতে শুরু করেছে। তবে কানাডায় মানুষের মধ্যে এখনো করোনা আতঙ্ক রয়ে গেছে। পুনরায় স্কুল খুলে দেয়ার পরিকল্পনায় অনেক অভিভাবক উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, পরিস্থিতি সম্পূর্ণভাবে স্বাভাবিক হয়ে না আসলে সন্তানদের স্কুলে পাঠাবেন না। অথবা শুধু বাসায় বসিয়ে অনলাইনে ক্লাস করাবেন বলেও অনেকে জানিয়েছেন।

তবে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব মানা সহ শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য ইতোমধ্যেই নানা পদক্ষেপ গ্রহণ করেছে স্কুল বোর্ডগুলো। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে – বাধ্যতামূলক মাস্ক পরিধান ও শ্রেণিকক্ষে অবাধে বায়ু চলাচলের ব্যবস্থার বিষয়টি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *