কাল থেকে একাদশে ভর্তি শুরু, চলবে বৃহস্পতিবার পর্যন্ত

কাল থেকে একাদশে ভর্তি শুরু, চলবে বৃহস্পতিবার পর্যন্ত

ক্যাম্পাস টুডে ডেস্ক


২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির কাজ শুরু হচ্ছে কাল রোববার। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। আগে আবেদন গ্রহণ, বাছাই, মাইগ্রেশনসহ অন্যান্য ধাপ শেষ করা হয়েছে।

এদিকে গত ৯ আগস্ট শুরু হয়েছিল ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। মফস্বল বা পৌর (উপজেলা) এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকার প্রতিষ্ঠানের জন্য দুই হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্যান্য মহানগর এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না

ঢাকা মহানগর এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। তবে ঢাকা মহানগর এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত বা এমপিও-বহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন ও এমপিও-বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে মাধ্যমে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নিতে পারবে। তবে উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান দেড় হাজার টাকার বেশি আদায় করতে পারবে না।

করোনাভাইরাসের কারণে ভর্তির সময় একাডেমিক ট্রান্স ক্রিপ্ট, প্রশংসাপত্রসহ কোনো প্রকার প্রামাণ্যপত্র জমা নিতে হবে না বলে জানিয়েছে ঢাকা বোর্ডের সচিব তপন কুমার সরকার।

তবে করোনা ভাইরাসের কারণে বিদ্যমান পরিস্থিতিতে অভিভাবকদের আর্থিক অস্বচ্ছতার বিষয় বিবেচনা করে দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ওই সব ফি যত দূর সম্ভব মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা শিক্ষাবোর্ড।

শিক্ষার্থীদের কলেজে ভর্তির ক্ষেত্রে কলেজ স্বাস্থ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। অন্যথায় সব দায়ভার কলেজ কর্তৃপক্ষকে বহন করতে হবে বলে জানিয়েছে ঢাকা বোর্ড।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *