শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

কুবি’তে ভর্তিচ্ছুদের তথ্যসেবায় প্রস্তুত আঞ্চলিক সংগঠনগুলো

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯, ২.৪৭ পিএম

এবিএস ফরহাদ,নিজস্ব প্রতিবেদক: দেশের মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় । কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ০৮ ও ০৯ নম্ভেবর।

ভর্তি পরীক্ষা উপলক্ষে আগত পরীক্ষার্থীদের যাবতীয় থাকা, খাওয়াসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করতে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিজেদের এলাকা ভিত্তিক সংগঠনের ব্যানারে বিভিন্ন কার্যক্রম নিয়ে এসেছে। এবারও এর ব্যতিক্রম হচ্ছেনা। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০টি আঞ্চলিক সংগঠন ইতিমধ্যে ব্যানার পোষ্টারিং করছে ক্যাম্পাস ও পরীক্ষা কেন্দ্রগুলোতে।

বিশ্বিবিদ্যালয় ঘুরে দেখা যায় বিভিন্ন আঞ্চলিক সংগঠনগুলো ইতিমধ্যে নতুন কমিটি প্রদান করা, ভর্তি পরীক্ষা সম্পর্কিত জরুরি মিটিংসহ বিভিন্ন পরিকল্পনা শেষ করেছে পূর্বেই। এখন চলছে ব্যানার লাগানো পোষ্টারিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারনা। বিশ্ববিদ্যালয় ফটক, হল ফটক, রাস্তার মূল পয়েন্টগুলোতে ব্যানার ও পোষ্টারে ছেয়ে গেছে।

বিভিন্ন বিভাগীয় অঞ্চল থেকে আগত শিক্ষার্থীরা ক্যাম্পাসে নিজেদের মধ্যে আন্ত:সম্পর্ক বৃদ্ধি করার লক্ষ্যে মূলত আঞ্চলিক সংগঠনগুলো গঠন করা হয় ও সংগঠনগুলো কাজ করে।

বিশ্ববিদ্যালয়ে রয়েছে কক্সবাজার স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন, চট্টগ্রাম স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন, কিশোরগঞ্জ স্টুডেন্টস ফোরাম, ব্রাহ্মণবাড়িয়া ছাত্রকল্যাণ পরিষদ, উত্তরবঙ্গ ছাত্র পরিষদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, কিশোরগঞ্জ স্টুডেন্টস এসোসিয়েশন,বুড়িচং-ব্রাক্ষণপাড়া স্টুডেন্টস ফোরাম, লাকসাম-মনোহরগঞ্জ স্টুডেন্টস ফোরাম, ময়মনসিংহ ছাত্রকল্যাণ পরিষদ, চৌদ্দগ্রাম ছাত্রকল্যাণ পরিষদসহ প্রায় ৭০টির অধিক আঞ্চলিক সংগঠন রয়েছে।

ভর্তি পরীক্ষার কার্যক্রমের অংশ হিসেবে রয়েছে আঞ্চলিক সংগঠনের সদস্যেরা নিজ উদ্যোগ ও সংগঠনের উদ্যোগে পরীক্ষার্থীদের জন্য আবাসন ব্যবস্থা। পাশাপাশি পরীক্ষার দিন বিভিন্ন সহযোগিতাকল্পে পরীক্ষাকেন্দ্রের সামনে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বুথ, ব্যানার, পোস্টারিং ও লিফলেটের ব্যবস্থাও করা হচ্ছে।

এছাড়াও ব্যক্তিগত ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পেইজ ও ইভেন্টের দ্বারা ভর্তি পরীক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পরীক্ষা কেন্দ্রের যাবতীয় তথ্য, যাতায়াত ব্যবস্থা ইত্যাদির তথ্য সেবা প্রদান শেয়ার করছেন এসব সংগঠনের সদস্যরা। এছাড়াও বাস ও রের স্টেশনে পরিক্ষার্থীদের রিসিভ করতে কাজ করছে সংগঠনের সদস্যরা।

ভর্তি পরীক্ষার্থীদের যেকোন ধরনের সহযোগিতায় সদা প্রস্তুত্ব থাকবে জানিয়ে কিশোরগঞ্জ স্টুডেন্টস এসোসিয়েশন সাধারণ সম্পাদক এম সাকিব বলেন, ‘‘প্রতিবারের ন্যায় কিশোরগঞ্জ স্টুডেন্টস ফোরাম ভর্তি পরীক্ষার্থীদের পাশে দাড়াঁবে। আমরা ইতিমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছি।

আমরা হলে ও মেসে ছেলে মেয়ে সবার জন্য থাকার ব্যবস্থা করব। রেল ও বাস স্টেশনে আমাদের সদস্যরা অবস্থান করবে। যেকোন সহযোগীতায় কিশোরগঞ্জ স্টুডেন্টস এসোসিয়েশন পাশে থাকবে। আমরা নতুনদের ভোগান্তি দূর করতে রেল ও বাস স্টেশনে তাদের রিসিভ করার ব্যবস্থা করছি।

উল্লেখ্য, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ ও ৯ নভেম্বর। এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ১৯ টি বিভাগের ১০৪০টি আসনে পরীক্ষায় অংশগ্রহন করবে ৬৮ হাজার ৭৭ জন পরীক্ষার্থী। যেখানে আসন প্রতি লড়বে প্রায় ৬৫ জন।

 

দ্য ক্যাম্পাস টুডে।   

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today