কোয়ারেন্টাইনে শিশুদের প্রতি অভিভাবকদের দায়িত্ব

কোয়ারেন্টাইনে শিশুদের প্রতি অভিভাবকদের দায়িত্ব

বর্তমানে পৃথিবীর প্রায় অনেক দেশেই করোনা আঘাত হানছে। ফলে সারা পৃথিবীতে ছয় লক্ষের ও বেশি মানুষ মৃত্যুবরণ করে।বাংলাদেশসহ পৃথিবীর অধিকাংশ দেশের মানুষ গৃহবন্দী জীবন কাটাচ্ছে।

মানুষের অনেক কাজে শিথিলতা আসলেও থেমে থাকছে না শিশুদের সামাজিকীকরণ প্রক্রিয়া।
কারণ এটি একটি জীবনব্যাপী প্রক্রিয়া।

অনেক শিশু আছে যাদের স্কুলে যাওয়ার মতো বয়স হয়েছে কিন্তু করোনা পরিস্থিতির কারনে তা সম্ভব হচ্ছে না।আবার অনেক ছাত্র-ছাত্রী ফিরতে পারছে না তাদের বিদ্যাপিঠে।শুধু যে শিক্ষা থেকে বঞ্চিত তা না বরং বিনোদন থেকেও বঞ্চিত।আমরা যারা অভিভাবক তারা যেন শিশুদের ব্যাপারে একটু সতর্ক হই বিশেষ করে তাদের সামাজিকীকরণ প্রক্রিয়াটি।

শিশুরা যেন বাড়িতে বসেই শিক্ষালাভ ও বিনোদনের সুবিধা পায় সেই বিষয়টি গভীরভাবে দেখা প্রয়োজন।আমরা যেমন করোনার আপডেট শুনে বিচলিত হই বা ভয় করি, তেমনি শিশুরাও কিন্তু ভয় করে।কোনো ভাবেই শিশুদের সামনে সেই আপডেট বলা যাবে না কারণ তারা তাদের অবচেতন মনে অনেক কষ্ট পায়।অবিভাবক হিসেবে শিশুদের প্রতি মায়েদের দায়িত্বটা একটু বেশি।মায়েরা বাড়িতে বসেই যেন পড়াশোনার ব্যাপারটা নিশ্চত করে।

কারণ দীর্ঘদিন পড়াশোনা বন্ধ রাখলে তারা নিজেকে ছাত্র মনে করবে না! এমনকি আগে যেটুকু পড়াশোনা করছে সেটাও ভুলে যাবে।আবার বিনোদন হিসেবে কিছু সময় টিভি দেখা,একটু খেলাধুলা করা এমনকি ব্যায়াম করার মাধ্যমেও তা করতে পারে।আর বিনোদনের পাশাপাশি পড়াশোনাটাকে চালিয়ে নেওয়ার চেস্টা করবেন।এ ক্ষেত্রে পুরষ্কারের ব্যবস্হা করতে পারেন।

কখনোই শিশুদের রাগান্বিত ভাবে কথা বলবেন না।বুঝানোর চেস্টা করবেন শিশুদের।শিশুদের কোমলমতি মন যেন ভেঙে না যায় অভিভাবকের কোন বিরুপ আচরণে।

তবে বিনোদন হিসেবে আপনাদের হাতের অ্যানড্রয়েট সেটটি দিবেন না, কারন এতে আসক্ত হতে সময় লাগবে না।আর একবার আসক্ত হলে ফিরিয়ে আনা কঠিন হয়ে দাড়াবে।এছাড়া শিশুদের পুষ্টিকর খাবার ও নিশ্চিত করতে হবে তবেই শিশুরা খুব ভালো ভাবেই বেড়ে উঠবে।

আজকের শিশুরাই আগামী দিনের কর্ণধার।তাই শিশুদের সামাজিক ও সুনাগরিক হিসেবে গড়ে তোলা প্রত্যেকটা নাগরিক তথা অভিভাবকের দায়িত্ব।

লেখক
মাসুম বিল্লাহ
উদ্ভিদবিজ্ঞান বিভাগ, তৃতীয় বর্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *