খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত

খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত

ক্যাম্পাস টুডে ডেস্ক


উত্তরপত্র মূল্যায়ন না করে এইচএসসি পরীক্ষার (বিএম) ফল প্রকাশ করায় কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি) পরীক্ষা নিয়ন্ত্রক ও একজন উপপরীক্ষা নিয়ন্ত্রককে সাময়িক বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

তারা হলেন সুশীল কুমার পাল ও শামসুল আলম। গতকাল বুধবার এসংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব রহিমা আক্তার স্বাক্ষরিত আদেশে বলা হয়, দুই কর্মকর্তা ২০১৯ সালের উল্লিখিত পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়ন না করে শিক্ষার্থীদের ফল প্রকাশ করেন। বিষযয়টি প্রমাণিত হয়েছে।

উল্লেখিত, দুই কর্মকর্তাসহ বিটিইবির পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার আরো কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে একাধিক বছর জালিয়াতির ঘটনা তদন্তে প্রমাণিত হয়েছে।

বিশেষ করে ২০১৯ সালের এসএসসি ভোকেশনাল পরীক্ষা জালিয়াতি করে ১২৮ শিক্ষার্থীকে পাস করানো হয়েছে। চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী নবম শ্রেণিতে লেখাপড়াই করেনি।

অথচ সরাসরি এসএসসি পাস করানোর ব্যবস্থা করে দেয় প্রভাবশালী সিন্ডিকেট। এ সিন্ডিকেটে বোর্ডের ছয় কর্মকর্তাসহ চার শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক জড়িত।

বিটিইবির তদন্ত প্রতিবেদনে যাঁদের নাম এসেছে তাঁরা হলেন—কম্পিউটার সেলের প্রধান সিস্টেম অ্যানালিস্ট সামসুল আলম, তিন সহকারী প্রগ্রামার—মোহাম্মদ হাসান ইমাম, মোহাম্মদ শামীম রেজা ও ওমর ফারুক। দুই কম্পিউটার অপারেটর হলেন—মো. আল-আমিন ও আতিকুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *