শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৩:০৩ পূর্বাহ্ন

গায়েব কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট!

  • আপডেট টাইম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১২.২৭ এএম
ছবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ছবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি টুডেঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ওয়েবসাইটে প্রবেশের সময় ‘ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেছে’ এমন একটি বার্তা প্রদর্শন করছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। এতে বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ফলাফলসহ যাবতীয় তথ্য পেতে সমস্যাসহ নানা ধরনের ভোগান্তি পোহাতে হচ্ছে।

জানা যায়, মঙ্গলবার (১২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পরে ফল প্রত্যাশীরা একসাথে ওয়েবসাইটে প্রবেশের কারণে সাইটটি কিছুটা দুর্বল হয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের জন্য ক্রয় করা ডোমেইন ১ টেরা বাইট পর্যন্ত ব্যান্ডউইডথ নেওয়া হয়।

পরবর্তীতে ফলাফল প্রকাশের পরে এর মাত্রা ৯০০ জিবি পার হয়ে যায়। এতে প্রাথমিক পর্যায়ে সাইট দুর্বল হয়ে যায় ফলে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল থেকে ওয়েবসাইটেই প্রবেশ সম্ভব হয় না।

এতে সতর্কতা স্বরূপ একটি বার্তা প্রদর্শন করে। ‘ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেছে, এই সাইটের জন্য ব্যান্ডউইথের সীমা অতিক্রম করার কারণে সার্ভারটি অস্থায়ীভাবে আপনার অনুরোধের সেবা করতে অক্ষম। পরে আবার চেষ্টা করুন।’ বলে এক বার্তা দেয়। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের এবং আইটি সেলের নজরে আসার পরে তারা গুরুত্বের সাথে সমস্যাটি সমাধানের চেষ্টা করে।

এদিকে ওয়েবসাইট অকেজো হয়ে যাওয়ায় বেশি সমস্যায় পড়েছে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা। ওয়েবসাইট থেকে কোন তথ্য না পেয়ে হতাশায় ভুগছে তারা।
কয়েকজন শিক্ষার্থী অভিযোগ জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফলসহ অনান্য তথ্য জানতে চাইলে তা সম্ভব হচ্ছে না। এই সমস্যার কারণে কেউ ভর্তি প্রক্রিয়ায় সমস্যার সম্মুখীন হলে এর দায়ভার কে নিবে?

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের প্রোগ্রামার মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, “বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর থেকে ওয়েবসাইট ব্রাউজারের সংখ্যা বেড়ে যায়। ফলে ওয়েবসাইট দুর্বল হয়ে পড়ে। আমরা নতুনভাবে ‘বিডি রেন’ কম্পানির সাথে যুক্ত হয়েছি। দ্রুতই এর সমাধান হবে।”

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক জানান, একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সবসময় সচল থাকবে এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কে যাবতীয় তথ্য থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইট মাঝে মাঝে বিকল হয়ে যায়। অনেক শিক্ষক, শিক্ষার্থী বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার পরে ওয়েবসাইটের এমন সমস্যার কারণে নানা ভোগান্তি পোহাতে হয়। এ অনিয়মিত পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় পরিবার তথ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, “বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বর্তমান ব্যান্ডউইডথ কম থাকায় এ সমস্যা হচ্ছে। আমরা ‘বিডি রেন’র সাথে নতুনভাবে যুক্ত হয়েছি। আশা করছি এ সমস্যা দ্রুতই সমাধান হয়ে যাবে।’



সংবাদ প্রেরক দ্য ক্যাম্পাস টুডের কুবি প্রতিনিধি মুহাম্মদ ইকবাল মুনাওয়ার।



 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today