শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৫৬ পূর্বাহ্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: পরীক্ষা বর্জন করে আন্দোলনে শিক্ষার্থীরা

  • আপডেট টাইম বুধবার, ২০ জানুয়ারী, ২০২১, ৫.২৪ পিএম
চবি: আন্দোলনের কারণে পরীক্ষা স্থগিত, বিপাকে শিক্ষার্থীরা

চবি প্রতিনিধিঃ উপস্থিতির হার কম থাকায় পরীক্ষায় বসতে পারেনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১১ শিক্ষার্থী।প্রতিবাদে পরীক্ষা বর্জন করে আন্দোলন করেছে বিভাগের সকল শিক্ষার্থী।

বুধবার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে ইনস্টিটিউটের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান,দীর্ঘ দুই বছর পর কয়েক দফা আন্দোলন ও স্মারক লিপি প্রদানের পর পরীক্ষার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।২০ জানুয়ারি বাংলা পরীক্ষার মধ্য দিয়ে ১ম বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু এ পরীক্ষাতে ১১ জন শিক্ষার্থীকে উপস্থিতির হার কম থাকায় পরীক্ষায় অংশ নিতে না দেওয়ায় আন্দোলনে নেমেছেন তারা।

তাঁরা আরও জানান,শুধু একটি কোর্স বিবেচনা করে এটেন্ডেন্স হিসেব করা হয়েছে।যদি এখন তাঁদের পরীক্ষা দিতে দেওয়া না হয়,তাহলে তাঁরা তিন বছর পিছিয়ে পড়বে।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন,২০১৭ সাল থেকে আমার মা অসুস্থ। পরিবারে কেউ না থাকায় আমাকেই মায়ের দেখাশোনা করতে হতো। আমি অনেক ক্লাস করেছিলাম। কিন্তু উপস্থিতির হার কম থাকায় আমাকে পরীক্ষা দিতে দেওয়া হচ্ছে না। যদিও ২০১৯ সালের ডিসেম্বরেই হাসপাতালের সার্টিফিকেটসহ যাবতীয় তথ্য সংযুক্ত করে আমি ইনিস্টিটিউটের পরিচালক বরাবর আবেদন করেছি।

একাধিক শিক্ষার্থী জানান,তাঁরা ব্যক্তিগত অসুস্থতা ও পারিবারিক সমস্যার কারণে নিয়মিত উপস্থিত থাকতে পারেনি।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রক্টর রবিউল হাসান ভুইঁয়া বলেন, ”আমার কাছে কয়েকজন শিক্ষার্থী এসেছে।ওদের সকলেরই উপস্থিতির হার ৬০ শতাংশের কম।তাঁদের অনুপস্থিতির কারণ আমরা শুনেছি।মানবিক দিক বিবেচনায় তাঁদের শিক্ষকদের বলেছি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে।আগামীতে অনুপস্থিত না থাকার বিষয়ে তাঁদের থেকে অঙ্গীকার নামায় সাক্ষর নেওয়া হবে।’’

এবিষয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদ বলেন,”আজকের পরীক্ষা স্থগিত। পরীক্ষার ব্যাপারে কোন সিদ্ধান্ত হয় নি।শিক্ষার্থীরা কন্ট্রোলার অফিসে আবেদন করেছে।আবেদন হাতে পেলে দেখব। ’’

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today