চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেশন জট খুলবে কবে?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেশন জট খুলবে কবে?

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একাধিক বিভাগে এখনো রয়ে গেছে ২ থেকে ৩ বছরের সেশন জট। এ নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠায় দিনাতিপাত করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা যে স্বপ্ন নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে সে স্বপ্নের পথে প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে সেশন জট। এজন্য বিভাগ ও প্রশাসনের গাফিলতিকে দায়ী করছে শিক্ষার্থীরা।

প্রশাসন থেকে বারবার সেশন জট নেই বলে দাবী করলেও বিভিন্ন ফ্যাকাল্টি ও বিভাগে মিলছে সেশন জটের চিত্র। এর জন্য শিক্ষার্থীরা বিভাগের শিক্ষকদের ও প্রশাসনের গাফিলতিকে দায়ী করছেন। সঠিক সময়ে পরীক্ষা না হওয়া,সঠিক সময়ে পরীক্ষার ফলাফল না দেওয়াতে অনেক শিক্ষার্থী নির্দিষ্ট চাকরি পরীক্ষায় অংশগ্রহণ করতে ব্যর্থ হচ্ছে।

চবিতে সবচেয়ে বেশি জট রয়েছে কলা ফ্যাকাল্টির আওতাধীন ইংরেজি ও নাট্যকলা বিভাগে।জানা যায় প্রায় ২-৩ বছরের সেশন জটে জর্জরিত এই দুই বিভাগ। এটি নিয়ে হতাশ বিভাগের শিক্ষার্থীরাও। প্রশাসনের নিকট এ ব্যাপারে প্রশ্ন করলেও কোন সদুত্তর পাওয়া যায় না। ইংরেজি বিভাগ ছাড়াও আই এম এল,আই ই আর,ব্যবসায় ফ্যাকাল্টির আওতাধীন একাউন্টিং, ফাইনেন্স,মার্কেটিং,এইচ আর এম বিভাগেও কয়েক বছরের জট রয়ে গেছে।করোনা মহামারিতে এই জট আরও বাড়বে বলে আশঙ্কা শিক্ষার্থীদের মধ্যে।

শিক্ষার্থীদের দাবী সঠিক সময়ে পরীক্ষা ও যথাসময়ে ফলাফল এর উদ্যোগ গ্রহণ করলে তাঁরা সবচেয়ে বেশি উপকৃত হবে।সেশন জট কমিয়ে এনে নির্দিষ্ট সময়ে শিক্ষাবর্ষ শেষ করলে তাঁদের ভবিষ্যৎ জীবন পথ সুগম হবে।অন্যথায় তাঁরা দেশ ও সমাজের বোঝা হয়ে থাকবে।

উল্লেখ্য, শিক্ষা ক্ষতি পুষিয়ে নিতে গত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনা অনুযায়ী ৬ সেপ্টেম্বর থেকে অনলাইনে পাঠদান শুরু হয়েছে চবিতে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *