চবি: আন্দোলনের কারণে পরীক্ষা স্থগিত, বিপাকে শিক্ষার্থীরা

চবি: আন্দোলনের কারণে পরীক্ষা স্থগিত, বিপাকে শিক্ষার্থীরা

চবি প্রতিনিধিঃ দীর্ঘ ২৪ মাস পর শুরু হওয়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এর ১ম বর্ষ পরীক্ষা অনিবার্য কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ,আন্দোলনের কারণেই কর্তৃপক্ষের এই একতরফা সিদ্ধান্ত।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে পরীক্ষা কমিটির সভাপতি ও আইইআর এর পরিচালক প্রফেসর ড.বশির আহাম্মদ সাক্ষরিত একটি নোটিশের মাধ্যমে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়।নোটিশে স্থগিতের কোন সুনির্দিষ্ট কারণ দেখানো হয়নি।

দীর্ঘ দুই বছর পর কয়েক দফা আন্দোলন ও স্মারক লিপি প্রদানের পর পরীক্ষার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।২০ জানুয়ারি বাংলা পরীক্ষার মধ্য দিয়ে ১ম বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষাতে ১১ জন শিক্ষার্থীকে উপস্থিতির হার কম থাকায় পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়নি কর্তৃপক্ষ।প্রতিবাদে মঙ্গলবার(২০ জানুয়ারি) পরীক্ষা বর্জন করে সহপাঠীদের সুযোগ দেওয়ার জন্য আন্দোলন করে শিক্ষার্থীরা।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের কয়েকজন শিক্ষার্থী জানান,আমরা দীর্ঘ দুই বছর পরীক্ষার জন্য অপেক্ষা করছি।আমাদের সহপাঠীদের রেখে আমরা পরীক্ষা দিতে পারি না।পরীক্ষা স্থগিত করে কাল ক্ষেপণ না করে অবিলম্বে সবাইকে পরীক্ষার টেবিলে বসার সুযোগ করে দিতে হবে।আগে কেউ অনুপস্থিত থাকলে জরিমানা দিয়ে পরীক্ষা দিতে পারতো।এখন সেই সুযোগও দেওয়া হচ্ছে না।

তারা আরও বলেন,আন্দোলন করায় নানা ভাবে আমাদের হুমকি দেওয়া হয়।গতকালও আমাদের সাথে খারাপ ব্যবহার করেছে।আমাদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারো নেই।অচিরেই আমরা আন্দোলনে যাব।

এবিষয়ে চবি প্রক্টর রবিউল হাসান ভুইঁয়া বলেন,”বিষয়টি জেনে আমি আইইআরের পরিচালকের সাথে কথা বলেছি।তিনি আমাকে জানিয়েছেন ১১জন শিক্ষার্থীর ফর্ম ফিলাপ সংক্রান্ত কাজ ও পরীক্ষার জন্য বিশেষ অনুমতি গ্রহণের জন্য আপাতত পরীক্ষা স্থগিত করা হয়েছে।’’

এ বিষয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদকে ফোন করা হলে তিনি ‘পরীক্ষার্থীরা অনুপস্থিত ছিল।কন্ট্রোলার অফিস থেকে নির্দেশনা আসলে জানাবো’ বলেই লাইনটি কেটে দেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *