চবি সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

চবি সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

ডেস্ক রিপোর্ট


স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া। এসময় বলেন, ‘আদালতের নির্দশ অনুযায়ী গত ২৩ জুলাই মামলাটি রেকর্ড করা হয়েছে।মামলার তদন্ত শুরু হয়েছে।’গত বৃহস্পতিবার আদালত থেকে পাঠানো রাষ্ট্রদ্রোহিতার অভিযোগের নথিকে নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়েছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় , যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল জার্নাল অব হিউম্যান সোশ্যাল সাইয়েন্সসোসিওলজি এন্ড কালচার নামে এক জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধে বাংলাদেশেরস্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করারঅভিযোগ আনোয়ার হোসেনের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ং সূত্রে আরও জানা গেছে , ২০১৮ সালের ১৯ এপ্রিল আনোয়ার হোসেন বিভাগীয় সভাপতিবরাবরে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির আবেদন করেন। এতে তিনি ওই প্রবন্ধ সংযুক্ত করেন।এরপর ওই প্রবন্ধে প্রকাশিত বিভিন্ন ‘বিতর্কিত’ বিষয় নিয়ে দৈনিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়।

এ ঘটনায় সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর ২০১৮ সালের ১৭ মে বাদি হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মো. নোমানের আদালতে
দণ্ডবিধির ১২৩ (ক), ১২৪ (ক), ১৭৭, ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় মামলার আরজি জমা দেন।

ওই প্রতিবেদনের সূত্র ধরে দায়ের করা মামলায় বাদি তানভীরের অভিযোগ , প্রকাশিত প্রবন্ধে একাধিকবার শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করা হলেও একবারও তিনি জাতির জনক কিংবা বঙ্গবন্ধু শব্দটি ব্যবহার করেননি। এতে জাতির জনকের প্রতি আনোয়ার হোসেনের তাচ্ছিল্য প্রকাশ পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *