শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

চসিক নির্বাচনকে কেন্দ্র করে চট্রগ্রাম যাচ্ছেন ইসি

  • আপডেট টাইম শুক্রবার, ১৩ মার্চ, ২০২০, ২.৪৮ পিএম

আব্দুল্লাহ আল জিহান


চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়ে ব্যস্ত এখন স্থানীয় নির্বাচন অফিস। ২৯ মার্চের ভোট গ্রহণকে সামনে রেখে আজ শুক্রবার চট্টগ্রাম আসছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম শামসুল হুদা। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ভোট গ্রহণের জন্য তৈরী করা হয়েছে ১৬হাজার কর্মকর্তার প্যানেল।

চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্ণিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে তারা। এ লক্ষ্যে (আজ শুক্রবার) প্রধান নির্বাচন কমিশনার চট্টগ্রাম আসছেন। তিনি শনিবার (১৪ মার্চ) সকালে স্থানীয় সার্কিট হাউজে নির্বাচন সংশ্লিস্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।

তিনি জানান, আগামী ২৯ মার্চ ভোট গ্রহণের জন্য ১৬ হাজার ভোট গ্রহণ কর্মকর্তার (প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তা) প্যানেল তৈরি করা হয়েছে। এদেরকে দেয়া হবে ইভিএমে ভোট গ্রহণের প্রশিক্ষণ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণের জন্য ১১ হাজার ইলেট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রয়োজন। দুই চালানে চট্টগ্রাম এসেছে ৮ হাজার। অবশিষ্ট ইভিএম কয়েকদিনের মধ্যে চট্টগ্রামে পৌছাবে।

গত সোমবার (২ মার্চ) ভোটার দিবসে ভোটাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। ইসির বিভক্ত নগরীর ৬ থানার আওতাধীন এলাকায় মোট ভোটারের সংখ্যা ১৯ লাখ ৫১ হাজার ৫২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৯৮ হাজার ৭২৩ জন। নারী ভোটার ৯ লাখ ৫২ হাজার ৩২৯ জন।

এর মধ্যে পাঁচলাইশ থানা এলাকায় ৩ লাখ ৪৭ হাজার ৮১১ জন, চান্দগাঁও থানা এলাকায় ৩ লাখ ১২ হাজার ৯১৮ জন, কোতোয়ালী থানা এলাকায় ২ লাখ ৪৬ হাজার ৫৯৮ জন, ডবলমুরিং থানা এলাকায় ৪ লাখ ১৭ হাজার ৫২৬ জন, পাহাড়তলী থানা এলাকায় ২ লাখ ৬১ হাজার ১৯০ জন এবং বন্দর থানা এলাকায় ভোটার রয়েছে ৩ লাখ ৬৪ হাজার ৯৪৬ জন।এরা আগামী ২৯ মার্চ চসিক নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। গত নির্বাচনের চেয়ে এবার ভোট বেড়েছে এক লাখ ৩৭ হাজার ৬০৩ জন।

এবার সিটি নির্বাচনে মোট ভোট কেন্দ্র ৭৩৫। মোট ভোটকক্ষের সংখ্যা ৪ হাজার ৮৮৬টি। এর মধ্যে ৪ হাজার ১৩৬টি স্থায়ী আর ৭৫০টি অস্থায়ী। এবার ভোটকেন্দ্র বাড়লেও কমেছে ভোটকক্ষ। সব মিলিয়ে ভোট গ্রহণের নানা দিক নিয়ে এখন দিনরাত ব্যস্ত নির্বাচন কর্মকর্তারা।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today