মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন

চাকরির আগে বিয়ে করতে নিষেধ করলেন জাফর ইকবাল

  • আপডেট টাইম সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০, ৯.৪৯ পিএম

ফজলুল হক পাভেল, জাককানইবি প্রতিনিধি


শিক্ষার্থীদের স্মার্টফোনের অতি ব্যবহার থেকে বিরত থাকার আহবান জানিয়েছেন জননন্দিত কথাসাহিত্যিক ও প্রযুক্তিবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, আমরা প্রযুক্তিকে ব্যবহার করবো; প্রযুক্তি যেন আমাদের ব্যবহার না করতে পারে।

বিজ্ঞাপন

সোমবার (৩ফেব্রুয়ারি) সকাল ১১ টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশনে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে শুরু হওয়া এই কেন্দ্রীয় ওরিয়েন্টেশনে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. মুহম্মদ জাফর ইকবাল আরো বলেন, আমার জীবনের সবথেকে সুন্দর সময়টা ছিলো যখন আমি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতাম। কি চমৎকার একটা বিশ্ববিদ্যালয়। এটা সেই জায়গা যেখানে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম হেঁটে গিয়েছেন। আমি মঞ্চ থেকে দেখে ভাবছিলাম কাজী নজরুল ইসলাম নিজেই হয়ত এই পথে দিয়ে হেঁটে গেছেন। আমি এখন সে পথ দিয়ে হাটছি। ভাবতে পারো এটা কত বড় সৌভাগ্য।

বিজ্ঞাপন

নবীন নারী শিক্ষার্থীদের উদ্দ্যেশে বলেন- খবরদার বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে চাকুরি নাকরা পর্যন্ত বিয়ে করবে না।

ড. জাফর ইকবাল আরো বলেন, এই দেশ মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সৃষ্টি । এদেশে যেসময় যেরকম মানুষের প্রয়োজন ছিলো সেসময় সেরকম মানুষই জন্ম নিয়েছে। বঙ্গবন্ধু ও তাজউদ্দীন আহমদ অন্যতম উদাহরণ। তোমরা এখন বিশ্ববিদ্যালয়ে মন দিয়ে পড়াশোনা করবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এসময় অন্যান্যদের মধ্যে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. মো. সুজন আলী, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক জাকিবুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

বিজ্ঞাপন

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার ও স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন ত্বন্বী, নজরুল ইসলাম বাবু, রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধের সাংস্কৃতিক পর্বে ডিবেটিং সোসাইটির আয়োজনে রম্য বিতর্ক, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ও ব্যান্ড এশ্যেজ গাহি সাম্যের গান মঞ্চে সাংস্কৃতিক পরিবেশনা করেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today