চীনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৬

করোনা ভাইরাস কী

আন্তর্জাতিক টুডে


করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে এখন ৫৬ জন। এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো প্রায় ২ হাজার মানুষ। রবিবার (২৬ জানুয়ারি) চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে আলজাজিরা এ খবর প্রকাশ করেছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ পরিস্থিতিকে ভয়াবহ বলে দেশবাসীকে সতর্ক করেছেন। তিনি সবাইকে ঐক্যবদ্ধভাবে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, শুধুমাত্র হুবেই প্রদেশে ১৩ জনের মৃত্যু ও ৩২৩ জন নতুন করে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

চীন সরকার উহানসহ ১২টির বেশি শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। চীনের নতুন বছর উদযাপনের সব অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। গতকাল শনিবার নতুন করে প্রদেশটির ১৮টি শহরে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে প্রদেশটির পাঁচ কোটি ৬০ লাখ মানুষ। প্রদেশটির রাজধানী উহানে মোতায়েন করা হয়েছে চীনা সেনাবাহিনীর ৪৫০টি মেডিকেল টিম।

এ ব্যাপারে স্বাস্থ্য বিভাগ বলছে, ১ কোটি ১০ লাখ মানুষের এ শহরে নতুন করে সাতজনের মৃত্যু এবং ৪৬ জন আক্রান্ত হয়েছে। অন্যদিকে হুবেইর উত্তর সীমান্তের হেনা প্রদেশে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রথমবারের মতো সাংহাই শহরেও এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

চীন কতৃপক্ষ এ ভাইরাসের বিস্তার ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এ ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নতুন একটি হাসপাতাল নির্মাণের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৭দিনের মধ্যে ২৫ হাজার বর্গফুটের হাসপাতালটি রোগীদের চিকিৎসাসেবায় কাজ শুরু করবে। যাতে শয্যা থাকবে ১ হাজার।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment