জবিতে ১৫৭ কোটি ৮০ লক্ষ টাকার বাজেট পাশ

জবিতে ১৫৭ কোটি ৮০ লক্ষ টাকার বাজেট পাশ

ফারহান আহমেদ রাফি, জবি প্রতিনিধি


চলতি অর্থ বছরের বাজেট পাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) । বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান-এর সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৮২তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয় অনলাইন প্ল্যাটফরম জুম অ্যাপের মাধ্যমে। সভায় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ অর্থ বছরের মূল (রাজস্ব) বাজেট পাস করা হয়। করোনার এই দুযোর্গকালীন সময়ে বাজেট বরাদ্দে এবার চিকিৎসা , পরিবহণ, শিক্ষা ও ছাত্রবৃত্তি খাতে অগ্রাধিকার দেয়া হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট ছিল ১২৫ কোটি ২৮ লক্ষ টাকা এবং ২০২০-২১ অর্থ বছরের ১৫৭ কোটি ৮০ লক্ষ টাকার মূল (রাজস্ব) বাজেট পাস করা হয়। যার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বরাদ্দ ১২০ কোটি ১৫ লক্ষ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ১৮ কোটি এবং ঘাটতি ২২ কোটি ৬৫ লক্ষ টাকা, ঘাটতি অর্থ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিকট সম্পূরক বাজেট প্রস্তাব চাওয়া হবে।

শিক্ষার্থীদের সহায়তার জন্য ১ কোটি টাকা(দুপুরের খাবার প্রদানসহ), ছাত্র-ছাত্রীদের বৃত্তির জন্য ২ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে যা বিগত বছরের বাজেটের ১০গুণ বেশি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা সেবা উন্নত করার লক্ষে করোনার পরীক্ষণের জন্য পিসিআর ল্যাব স্থাপন বাবদ ৩ কোটি ৫০ লক্ষ টাকা,জিনোম সিকোয়েন্স এর জন্য জিনোম ল্যাব স্থাপন বাবদ ১ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। তাছাড়া চিকিৎসা সংক্রান্ত ঔষধপত্র/ব্যয় বাবদ ৩০ লক্ষ টাকা যা বিগত বছরের বাজেটের দশগুণ বেশি। এছাড়াও রোগ নির্ণায়ক যন্ত্রপাতি ও ল্যাবরেটরির স্থাপন বাবদ ২ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি টাকা, শিক্ষা উপকরণ ও যন্ত্রপাতি ক্রয়ে বরাদ্দ ৯ কোটি ৭ লক্ষ টাকা। এছাড়াও যানবাহন খাতে বরাদ্দ প্রদান করা হয়েছে ৭ কোটি ৯৯ লক্ষ টাকা এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে ১ কোটি ৭ লক্ষ টাকা ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *