জবি সমাবর্তনে শিক্ষকদেরকে লোভ-লালসা থেকে দূরে থাকতে বললেন রাষ্ট্রপতি

জবি সমাবর্তনে শিক্ষকদেরকে লোভ-লালসা থেকে দূরে থাকতে বললেন রাষ্ট্রপতি

ক্যাম্পাস টুডে ডেস্ক


“বিশ্ববিদ্যালয়ের মূল কান্ডারি গ্রাজুয়েট তৈরীর ক্ষেত্রে আপনাদের অবদান অনস্বীকার্য। যে বিশ্ববিদ্যালয়ে চাকুরী করেন, সেই বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনকে যথাযথ গুরুত্ব দিতে হবে। বিভিন্ন লোভ-লালসা ও মোহ থেকে দূরে থাকবেন।

পেশার মর্যাদাকে সমুন্নত রাখবেন। তাহলেই শিক্ষার্থীরা আপনাদেরকে আদর্শ হিসেবে বিবেচনা করবে।” শিক্ষকদের উদ্দেশ্য করে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এসব কথা বলেছেন।

১১ জানুয়ারি, শনিবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠ ধুপখোলায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের রাষ্ট্রপতি গ্রাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, “গ্রাজুয়েটদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে দেশের সকল কল্যাণে অগ্রণী ভূমিকা রাখতে হবে। বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে সময়ের চাহিদা ও জাতির আশা আকাঙ্ক্ষার নিরিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সুখ সগৌরবে এগিয়ে যাবে এমনটি সকলের প্রত্যাশা।”

এ সময় তিনি আরো বলেন, “বর্তমান সমাজে সাংস্কৃতিক আগ্রাসনকে রুখে দিতে হবে। বর্তমান সমাজের স্কুল-কলেজসহ বিভিন্ন পরীক্ষায় নকলের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এমনকি শিক্ষকরাও নকল করতে সহযোগিতা করছে। তোমাদেরকে এই সকল অন্যায়, অনৈতিক কর্মকাণ্ডগুলোকে রুখে দিতে হবে এবং নকল দূরীকরণে যথাযথ পদক্ষেপ নিতে হবে।”

এদিন জবির ১ম সমাবর্তনে স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, স্নাতকোত্তর ৪ হাজার ৮২৯ জন, এম.ফিল ১১ জন, পিএইচডি ৬ জন, ইভিনিংয়ের ১ হাজার ৫৯৪ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *