রবিবার, ১৩ জুন ২০২১, ০২:৩৫ অপরাহ্ন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স-ডিগ্রি পাস করা ৭০২ শিক্ষার্থী বৃত্তি পাচ্ছেন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৫ মে, ২০২১, ৮.১০ পিএম
চলতি বছরেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় সমাবর্তন

ক্যাম্পাস টুডে ডেস্ক: অনার্স ও ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৭০২ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসব শিক্ষার্থীর বৃত্তির গেজেট প্রকাশ করতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়কে।

জানা গেছে, ২০২১ অর্থবছরের স্নাতক (সম্মান) পরীক্ষার ফলের ভিত্তিতে ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

মেধাবৃত্তি পাওয়া প্রতিজন শিক্ষর্থী এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক ১ হাজার ১২৫টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তি পাওয়া প্রতিজন শিক্ষার্থীকে এককালীন ৯০০ টাকা ও মাসিক ৪৫০টাকা দেয়া হবে। আগামী ১ বছর এসব শিক্ষার্থী বৃত্তি পাবেন।

এদিকে ২০২০-২০২১ অর্থবছরে স্নাতক (পাস) বা ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৯জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তি পাওয়াদের এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক ১ হাজার ৫০ টাকা দেয়া হবে।

আর সাধারণ বৃত্তি পাওয়া ৩০০ জন শিক্ষার্থীকে এককালীন ৬০০ টাকা ও মাসিক ৩৭৫ টাকা দেয়া হবে। আগামী ২ বছর এসব শিক্ষার্থী বৃত্তির সুবিধা পাবেন। এ ক্ষেত্রে সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থী নির্বাচনের পদ্ধতি বলেছে শিক্ষা অধিদপ্তর।

প্রতি জেলা থেকে ২ জন ছাত্র ও ২ জন ছাত্রীর জন্য সাধারণ বৃত্তি বণ্টন করে অবশিষ্ট ৪৪টি বৃত্তি মেধার ভিত্তিতে বণ্টন করতে হবে।

এদিকে, বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য এমআইএস সফটওয়ারে অন্তর্ভুক্ত করতেও জাতীয় বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today