জার্মানির হেইডেলবার্গ ইউনিভার্সিটিতে চালু হচ্ছে বঙ্গবন্ধু ফেলোশিপ

জার্মানির হেইডেলবার্গ ইউনিভার্সিটিতে চালু হচ্ছে বঙ্গবন্ধু ফেলোশিপ

ক্যাম্পাস টুডে ডেস্ক


মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ চালু হতে যাচ্ছে জার্মানির হেইডেলবার্গ ইউনিভার্সিটিতে।

বাংলাদেশি অধ্যাপকদের ফেলোশিপ পেতে আবেদন গ্রহণ শুরু করবে হেইডেলবার্গ ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তথ্যটি নিশ্চিত করেছেন।

ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. ওমর ফারুক জানিয়েছেন, প্রতিবছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে এটা নিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে। এ বছরেরটি খুব শিগগিরই প্রসেসিং শুরু হবে। হাইডেলবার্গ তাদের মধ্যে তিন থেকে পাঁচজনকে বাছাই করে ইউজিসিতে দেবে। পরে ইউজিসি প্রয়োজনীয় ডকুমেন্ট যাচাই-বাছাই শেষে একজনকে সিলেক্ট করবে।

ইউজিসি কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এ ফেলোশিপের আওতায় বাংলাদেশ থেকে প্রতিবছর একজন প্রফেসরিয়াল ফেলো হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের সেন্টার ফর এশিয়ান অ্যান্ড ট্রান্সকালচারাল স্টাডিজে যোগ দেবেন এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেখানে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের মাঝে বাংলাদেশের ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান ছড়িয়ে দেবেন। একই সঙ্গে গবেষণা কার্যক্রমে অংশ নেবেন।

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে যেহেতু বিদেশ পাড়ি দেওয়া জটিল হয়ে দাঁড়িয়েছে। সে কারণে মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে দেশের অভ্যন্তরে বৃত্তির সংখ্যা কিভাবে বাড়ানো যায়, সেই চিন্তাভাবনা করা হচ্ছে।

তথ্যানুযায়ী, ওই ফেলো বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্ব, কর্ম ও আদর্শকে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করবেন। প্রত্যেক ফেলোশিপ প্রোগ্রামের শেষে সংশ্লিষ্ট প্রফেসরিয়াল ফেলো বাংলাদেশ সরকার ও হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট একটি একাডেমিক প্রতিবেদনও জমা দেবেন। বাংলাদেশ সরকার সংশ্লিষ্ট ফেলোর সম্মানি ভাতা, আবাসন ও স্বাস্থ্য বীমার ব্যয়ভার বহন করবে।

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউট প্রয়োজনীয় অফিস স্পেস, শিক্ষা উপকরণ, টেলিফোন সুবিধাসহ অন্যান্য দাফতরিক সুবিধা নিশ্চিত করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *