বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন

জিপিএ ৫ ছাড়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বসার সুযোগ নেই?

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১, ১০.৫২ পিএম
জিপিএ ৫ ছাড়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বসার সুযোগ নেই?

ক্যাম্পাস টুডে ডেস্কঃ দেশে কোভিড ১৯ পরিস্থিতির কারণে এইচএসসি-২০ এবং সমমানের পরীক্ষায় অংশ নেয়া সবাইকে পাস করিয়ে দিয়েছে দেশের সরকার। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলেছে এবারে অটোপাসে ১ লক্ষ ৬০ হাজার শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

বাংলাদেশের ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্যে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী পরীক্ষা দিয়ে থাকেন। -বিবিসি ।

একদিকে করোনাভাইরাসের কারণে এইচএসসি-২০ এবং সমমানের পরীক্ষায় অংশ নেয়া সবাইকে পাস দেয়া হয়েছে, সেই সাথে করোনায় ২০১৯ সালের ১৭ মার্চ থেকে সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

এছাড়াও জেএসসি-পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় অটোপাশের সিদ্ধান্ত নেয় সরকার। মাধ্যমিক পর্যায় পর্যন্ত পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হয় শিক্ষার্থীরা।

এখন প্রশ্ন হচ্ছে জিপিএ ৫ এর নীচে যাদের জিপিএ তারা কি পরীক্ষা দিতে পারবে?

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে- সূর্য রায় নামে একজন তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন “GPA 5 ছাড়া ভর্তি পরীক্ষায় বসার সুযোগ নেই নিউজটা কী সত্য?”

ইউজিসি / UGC বলছে পরীক্ষা দিতে পারবে সবাই। কিন্তু মূল সংকটের জায়গাটা হল ‘ক্যাপাসিটি/Capacity’ বা ধারণক্ষমতা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. আলমগীর বলছিলেন, “বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) যতো সংখ্যক শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সামর্থ্য আছে তারা ঠিক ততো জনেরই পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করবে। তারা অন্য কোন কেন্দ্রে পরীক্ষা নেবে না। তাছাড়া তাদের পরীক্ষা লিখিত হয়। সেক্ষেত্রে একটা সময় লাগে খাতা মূল্যায়ন করতে। টেকনিক্যাল যেসব বিশ্ববিদ্যালয় রয়েছে যেমন চুয়েট, রুয়েট সবাই এভাবেই পরীক্ষা নেবে।”

কমিশনের এই সদস্য বলছেন, অন্য বিশ্ববিদ্যালয়গুলো তাদের ক্যাম্পাসের বাইরে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেয়। তাদের পরীক্ষা পদ্ধতি এমসিকিউ। সেক্ষেত্রে একটা সুবিধা আছে।

মি. আলমগীর বলেন, “আমরা সব বিশ্ববিদ্যালয়কে পরামর্শ দিয়েছি যাতে তারা যত বেশি সংখ্যক শিক্ষার্থী পরীক্ষা দিতে পারে সেটা নিশ্চিত করে। একই সঙ্গে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেয়া যায় কীনা সেটাও দেখতে। এতে করে সময় কম লাগবে।”

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today