জুন মাস থেকেই পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই: রুবানা হক

জুন মাস থেকেই পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই: রুবানা হক

ক্যাম্পাস টুডে ডেস্কঃজুন অর্থাৎ চলতি মাস থেকে কারখানাগুলোতে শ্রমিকদের ছাঁটাই করা হবে। এ ক্ষেত্রে বিজিএমইএর কিছুই করার নেই বলে জানিয়েছেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক।

আজ বৃহস্পতিবার (৪ জুন) সকালে পোশাক শ্রমিকদের জন্য করোনা টেস্ট ল্যাবের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বিজিএমইএর সভাপতি বলেন, “যাদের চাকরি যাবে তাদের বিষয়ে বিজিএমইএ কোনো ব্যবস্থা নিবে না। তবে এপ্রিল ও মে মাসে যেসব কারখানার শ্রমিক চাকরি হারিয়েছেন তাদের বিষয়টি দেখা হবে।”

রুবানা হক বলেন, ২ হাজার ২৭৪টি কারখানার মধ্যে ১ হাজার ৯২৬টি চালু রয়েছে, বাকিগুলো বন্ধ হয়ে গেছে। ৪৬টি কারখানার ১৮ হাজার শ্রমিকের কয়েক মাসের বেতন বাকি রয়েছে। এগুলো দেওয়া হচ্ছে, তবে কিছু প্রতিষ্ঠান ঈদের আগের বোনাস দেয়নি। তারা আগামী ৬ মাসের মধ্যে পর্যায়ক্রমে বোনাস দিয়ে দিবে।

করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে এখন মানুষ সুস্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিচ্ছে বেশি। পোশাকে নয়। ফলে শতকরা ৫৫ শতাংশ অর্ডার কমে যাচ্ছে। যুক্তরাষ্ট্র চীন থেকে ৫৫ ভাগ বিনিয়োগ তুলে নিয়েছে। বাংলাদেশ থেকে তুলে নিয়েছে ২ শতাংশ। করোনা ভাইরাসের কারণে পোশাক খাতে অনেক ছাঁটাই হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *