বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:২৮ অপরাহ্ন

টেনশন থেকে মুক্তির ৫টি উপায়

  • আপডেট টাইম সোমবার, ১৬ নভেম্বর, ২০২০, ১.৪৮ পিএম
টেনশন থেকে চটপট মুক্তির পাঁচটি উপায় । টেনশন থেকে মুক্তির ৫টি উপায় । টেনশন থেকে চটপট মুক্তির পাঁচটি উপায় । টেনশন থেকে মুক্তি পেতে যা করবেন । দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় ।

টেনশন থেকে চটপট মুক্তির পাঁচটি উপায় । টেনশন থেকে মুক্তি পেতে যা করবেন । দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় । টেনশন থেকে মুক্তির ৫টি উপায়


জীবনে সমস্যা যেমন আছে , তার সমাধানও নিশ্চই আছে ৷ বেশিরভাগ সময় আমরা দুশ্চিন্তার কাছে নিজেকে সমর্পণ করে দিয়ে , ক্রমশ টেনশনের শিকার হয়ে পড়ি । যা আমাদের জীবকে এক অন্ধকার কূপের দিকে ঠেলে দেয়৷

সবাই কম বেশি টেনশনে ভোগে। তবে অতিরিক্ত টেনশন শরীরের জন্য ক্ষতিকর। এতে ব্লাড প্রেসার বেড়ে যাওয়া ছাড়াও দেহের অনেক ক্ষতি হয়। যা মনের শান্তি নষ্ট করে, ক্ষুধামন্দার জন্ম দেয়, ঘুমের ব্যাঘাত ঘটায়, এমনকি অন্যদের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক অসুন্দর করে।

বিজ্ঞাপন

আমাদের প্রত্যেকের যতদূর সম্ভব টেনশনমুক্ত থাকা উচিত। টেনশনের থেকে মুক্তি পাওয়ার ৫টি টিপস:

১) নিজেকে ব্যস্ত রাখো , ভাবনার বিষয় বদলাও : একটি সমস্যার জন্য তুমি খুব টেনশনে আছো । তোমার কোনো কিছুই ভালো লাগছে না । বারবার সেই সমস্যার কথা মনে পড়ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে , তুমি কোনো ভালো এবং পছন্দের কাজটিতে ব্যস্ত হয়ে থাক । দেখবে সেই কাজে ব্যস্ত হলে তার মধ্যে তুমি ডুবে যাবে । তোমার মন টেনশন থেকে পুরোপুরি মুক্ত হয়ে কাজের মধ্যে মনোনিবেশ করবে ।

বিজ্ঞাপন

২) প্রাণ খুলে হাসো ও বন্ধুদের সঙ্গে আড্ডা দাও , শেয়ার করো : টেনশন হচ্ছে একা একা থাকা যাবে, এতে টেনশন আরও বেড়ে যাবে। তাই বন্ধুদের সাথে আড্ডা দিতে হবে। ধীরে ধীরে দেখবে তোমার আর ওই সমস্যার কথা মনে পড়বে না। নিজেকে ভালো লাগবে।

৩) টেনে টেনে শ্বাস নাও: খুব টেনশন হলে বুকের ভেতরে গভীর শ্বাস টেনে নিন। রক্তে পর্যাপ্ত অক্সিজেন ঢুকলে মস্তিষ্ক উজ্জীবিত হয়, মাংসপেশি শিথিল হয় এবং মন ঠাণ্ডা হয়।

বিজ্ঞাপন

৪) ধ্যান বা meditation করো : ধ্যান বা meditation হল মনকে নিয়ন্ত্রন করার একটি চর্চা । যা তোমার ভেতরের পর্যবেক্ষণ ও চিন্তা শক্তিকে দৃঢ়ভাবে গড়ে তুলতে সক্ষম । গভীর শ্বাস টেনে নেয়ার পাশাপাশি মেডিটেশন করুন। মস্তিষ্কে প্রায় ঘুমের সমপর্যায়ের অবস্থা তৈরি হবে। শূন্যে মনোনিবেশ করলে চাপ কমে যায়।

৫) কাছের মানুষের কাছে সমস্যার কথা বলোঃ নিজের ব্যক্তিগত কিছু কথা বিশ্বাসভাজন ব্যক্তির কাছে প্রকাশ করুন, বুঝবেন টেনশন হালকা হচ্ছে। এ ছাড়া প্রয়োজনবোধে তার সৎ পরামর্শ নিয়ে কাজের জন্য উৎসাহ-উদ্দীপনা ও যৌক্তিকতা খোঁজার চেষ্টা করুন।

বিজ্ঞাপন

এছাড়াও কয়েকটি উপায়

১. আত্মসম্মোহনের মাধ্যমে নিজের দক্ষতা বৃদ্ধি, বদ অভ্যাস ত্যাগ, কম ব্যথা বা দুঃখ অনুভবের শক্তি বাড়ান।

বিজ্ঞাপন

২. হালকা শরীরচর্চা করুন। রক্ত সঞ্চালনের ফলে হতাশার লেভেল কমে যাবে।

৩. যোগ ব্যায়াম করুন। যোগ ব্যায়ামের কোনো বিকল্প নেই টেনশন দূর করার ক্ষেত্রে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today