মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০:০২ অপরাহ্ন

ডাকসু ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ

  • আপডেট টাইম সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯, ৪.৩৪ পিএম

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধিঃ ‘আমাদের এই রাষ্ট্রের সৃষ্টি মুক্তিযুদ্ধের মাধ্যমে, মুক্তিযুদ্ধ আমাদের একান্ত প্রিয়, আমাদের ভালোবাসার জায়গা। কেউ যদি প্রকৃতপক্ষে মুক্তিযুদ্ধকে ভালোবাসে তাহলে মুক্তিযুদ্ধকে ব্যবহার করে কেউ ব্যবসা করতে পারে না।

সেই মুক্তিযুদ্ধকে ব্যবহার করে কেউ আরেকজনের অধিকার হরণ করতে পারে না, সেই মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে কাউকে আঘাত করতে পারে না। কোন মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন আপনারা? এই মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার দায় একদিন আপনাদেরকে নিতে হবে।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার কর্মীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকিব।

সোমবার বেলা ১২টায় ‘সন্ত্রাস ও নিপীড়ন বিরোধী ঐক্য’র ব্যানারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সমাবেশে সালেহ হাসান নকিব আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরে একজন শিক্ষার্থীদের জন্য নিরাপদতম জায়গা হওয়া উচিত তার নিজের বিশ্ববিদ্যালয় অঙ্গন। বিশ্ববিদ্যালয় অঙ্গনে একজন শিক্ষার্থী তার চিন্তা, তার কথা বলার স্বাধীনতা, তার দেহিক ও সম্মানের সম্পূর্ণ নিরাপত্তার দাবি রাখে। সেটা ডাকসুর ভিপি হোক কিংবা প্রথম বর্ষে অধ্যয়নরত কোনো সাধারণ শিক্ষার্থীর ক্ষেত্রেই হোক।

বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ বলেন, ‘বর্তমান সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ভয়ের রাজত্ব তৈরি হয়েছে। শিক্ষার্থীদের মাঝে এখন বিরাজ করছে আতঙ্ক। দেশে বিচারহীনতার সংস্কৃতি তৈরি হয়েছে। বিগত এক বছরের সন্ত্রাসী কর্মকাণ্ডের যদি বিচার হতো তাহলে অপ্রীতিকর ঘটনাগুলোর পুনরাবৃত্তি হতো না। ঢাবি প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে বদ্ধ পরিকর হলেও তারা ব্যর্থ হয়েছে। আপনারা যদি নিরাপত্তা দিতে না পারেন তাহলে পদত্যাগ করুন। নির্লজ্জের মতো দালালী করবেন না।’

বিজ্ঞাপন

এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে একই জায়গায় সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকিব ও আরবী বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ সংহতি প্রকাশ করেন।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মোর্শেদুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি মোহাব্বত হোসেন মিলন, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আবদুল মজিদ অন্তর, মাহমুদ সাকি, মাজহারুল ইসলাম, রিদম শাহরিয়ার প্রমুখ।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today