রবিবার, ২৯ মে ২০২২, ০৮:৫০ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘করোনা পরীক্ষা ল্যাব’ উদ্বোধন

  • আপডেট টাইম মঙ্গলবার, ৫ মে, ২০২০, ৯.০০ পিএম

ঢাবি টুডেঃ ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে করোনা ভাইরাস পরীক্ষা ল্যাব স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আজ (৫ মে) মঙ্গলবার এই ল্যাবের উদ্বোধন করেন এবং উদ্বোধন শেষে ল্যাব পরিদর্শন করেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা ভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহবায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস এর পরিচালক অধ্যাপক ড. এম এ মালেক, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান;

বিজ্ঞাপন

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ নিজামূল হক ভ‚ইয়া, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ এবং এর গবেষকবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির বৃহত্তর স্বার্থে মানবিক কাজে যারা ল্যাব প্রতিষ্ঠায় ও পরিচালনায় এগিয়ে এসেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি ল্যাব পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে সব ধরণের ঝুঁকি নিরসন/নিরাপত্তা সংরক্ষনের প্রতি যত্নশীল থাকার অনুরোধ জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এই ল্যাবে প্রতিদিন প্রায় ৪’শত করোনা নমুনা পরীক্ষা করা যাবে। এছাড়া, এই ল্যাবটিকে আরও পূণর্বিন্যাস ও সমৃদ্ধ করলে ভাইরোলজি সংক্রান্ত উচ্চতর গবেষণা কর্মকাণ্ড পরিচালনা সম্ভব হবে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today