ঢাবি অনলাইন ক্লাস কতটা ফলপ্রসূ হতে পারে!

ঢাবি অনলাইন ক্লাস কতটা ফলপ্রসূ হতে পারে!

সানজিদ আরা সরকার বিথী, ঢাবি


ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) মানে লাল সবুজের এক টুকরা বাংলাদেশ। বাংলাদেশের প্রায় সকল জেলার ছাত্রছাত্রীরা এই বিদ্যাপীঠে অধ্যয়ন করে।

তাই দেশের সকল অঞ্চলে নেটওয়ার্ক সমস্যা নিয়ে ইতিমধ্যে অনেক শিক্ষার্থী সংশয় প্রকাশ করেছে।রীতিমতো জুলাই থেকে ঢাবিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত হয়েছে সেই সিদ্ধান্তের উপর অনেক শিক্ষার্থীই ক্ষোভ প্রকাশ করেছেন।

ঢাবিতে যারা লেখাপড়া করে সকলেই ধনীর দুলালি নয়;অনেকের তিনবেলা দুমুঠো ভাতের জোগাড় হয়না।এই করোনা মহামারীতে যাদের পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি কাজ হারিয়েছে তাদের পক্ষে অনলাইন ক্লাস করা একটি বড় চ্যালেঞ্জ !

এক জরিপে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ১৫ ভাগ শিক্ষার্থীর অনলাইন ক্লাস করার মত এন্ড্রয়েড মোবাইল ফোন নেই।।তাহলে তাদের কি হবে! বিশ্ববিদ্যালয় চাইলেও শিক্ষার্থীদের এই মোবাইল সংকট থেকে বের করতে পারবেনা।।তাহলে তো প্রায় ৫০ ভাগ শিক্ষার্থী অনলাইন ক্লাস করা থেকে বঞ্চিত।

এবার আসুন মেগাবাইটের (এমবি) বিষয়ে, ঢাবিতে অধ্যয়নরত সকল শিক্ষার্থীদের বাসায় ওয়াই-ফাই নেই।অনেক অঞ্চলে কথা বলার মত নেটওয়ার্ক পাওয়া যায়না।

সেখানে অনলাইন ক্লাস কি করে সম্বব।যাদের এমবি ক্রয়ক্ষমতা আছে তারা এই যাত্রায় বেঁচে গেলেও যাদের নেই তাদের কি হবে!একদিকে শিক্ষার্থীদের সেশনজটের আশংকা অন্যদিকে দারিদ্রের কষাঘাত।

তবে, বিশ্ববিদ্যালয় জানিয়েছিল কম টাকায় এমবি দেয়ার জন্য কোম্পানিগুলোর সাথে আলাপ আলোচনা চলছে। এখন দেখার বিষয় ঢাবির অনলাইন ক্লাস কতটা ফলপ্রসূ হয়!

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *