ঢাবি ছাত্র প্রতিষ্ঠা করলেন ‘প্লাজমা ব্যাংক কোভিড-১৯’ বাংলাদেশ

ঢাবি ছাত্র প্রতিষ্ঠা করলেন ‘প্লাজমা ব্যাংক কোভিড-১৯’ বাংলাদেশ

সানজিদ আরা সরকার বিথী
ঢাবি প্রতিনিধি


করোনা মহামারীতে বিশ্ব এক মৃত্যুপুরীতে পরিনত হচ্ছে।সময় যত যাচ্ছে বাড়ছে মৃত্যুর মিছিল।বাংলাদেশের অবস্থা ও দিনকে দিনে শোচনীয় হয়ে পরছে।করোনা চিকিৎসার জন্য নেই কোনো কার্যকরী ভ্যাক্সিন। তবে প্লাজমা থেরাপি ইদানীং করোনা রোগীর জন্য বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তবে এই প্লাজমার জন্য বিপদের মুখে পরছে মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষজন প্লাজমার জন্য প্রতিনিয়ত পোস্ট দিয়েই যাচ্ছে ;পরছে প্রতারক চক্রের ক্ষপ্পরে।একদল প্রতারক চক্র ভুয়া নাম্বার দিয়ে কল করে টাকা নিয়ে সিম অফ করে দিচ্ছে;প্রতারিত হচ্ছে অসহায় মানুষগুলো।

এমতাবস্থায় মুমূর্ষু রোগীদের পাশে এসে দাঁড়িয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক আহমেদ হৃদয়।প্রতিষ্ঠা করেছেন’প্লাজমা ব্যাংক,বাংলাদেশ (কভিড-১৯)।এটা মূলত ডোনার সংগ্রহ করে করোনা রোগীর পরিবারের সাথে যোগাযোগ স্থাপন করে দেওয়ার কাজ করে।ইতোমধ্যে এই গ্রুপের মাধ্যমে ৬০ জন রোগীকে প্লাজমা দেয়া হয়েছে এবং ২০ জন রোগীকে রক্ত সরবরাহ করা হয়েছে।

এদিকে ইশতিয়াক আহমেদ হৃদয় ও করোনায় আক্রান্ত হয়েছিলেন। যেখানে মানুষজন করোনা থেকে সুস্থ হয়ে প্লাজমা দিতে ভয় পাচ্ছে সেখানে তিনি করোনা থেকে সুস্থ হয়ে নিজেই প্লাজমা দিয়েছেন দুইবার।তার সাথে প্লাজমা যোগাড়ের জন্য নিরলস পরিশ্রম করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী। আশেপাশে করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির সকল তথ্য সংগ্রহ করে তারপর তাদের সাথে যোগাযোগ করে তাদের থেকে প্লাজমা ম্যানেজ করা হয়।

তাদের এই মানবিক এবং সময়োপযোগী উদ্যোগ অনেক মানুষের প্রান ফিরিয়ে দিচ্ছে এতে অনেক পরিবার উপকৃত হচ্ছে।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এমন একটি মহৎ উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার!

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *