শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন

থানকুনি পাতায় মিলবে করোনা থেকে মুক্তি, গুজব কিভাবে যে ছড়ায়!

  • আপডেট টাইম বুধবার, ১৮ মার্চ, ২০২০, ১২.০৯ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্ক


বাংলাদেশে ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত এমন খবরে দেশে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে নানাবিধ গুজব।

এদিকে প্রসিদ্ধ পীর স্বপ্ন দেখেছেন, থানকুনি পাতা খেলে করোনা আর সংক্রমিত হবে না। অতঃপর করোনা থেকে মিলবে মুক্তি। এমনই মিথ্যা তথ্যে (গুজব) রাতের ঘুম হারাম হয়েছে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা উপজেলার বাসিন্দাদের।

সেই গুজবে সাড়া দিয়ে বরিশাল অঞ্চলের অধিবাসীরা রাতের আঁধারে থানকুনি পাতা সংগ্রহ করেছেন। এমন গুজবে কেউ কেউ চিবিয়ে খেয়েছেন সে পাতা। তদের অভিমত প্রকাশ করেছে যে, এই থানকুনি পাতাই করোনাভাইরাসের উত্তম প্রতিষেধক।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) দিবাগত রাত ১২টা থেকে ছড়িয়ে পড়েছে এমন মিথ্যা তথ্য (গুজব) । কেউ কেউ ফেসবুকে এ নিয়ে পোস্ট দিচ্ছেন। কেউ কেউ থানকুনি পাতা সংগ্রহ করতে পেরেছেন জানিয়ে ছবিও পোস্ট করেছেন। কেউ কেউ স্বজন, বন্ধুদের ফোন করে ঘুম ভাঙাচ্ছেন এবং জরুরি ভিত্তিতে থানকুনি পাতা সংগ্রহের কথা বলছেন।

এদিকে সেই গুজবে সাড়া দিয়েছেন পটুয়াখালীর রাঙ্গাবালী, গলাচিপা ও আশপাশের অঞ্চলের অধিবাসীরা। সেই রাতের আঁধারে থানকুনি পাতা সংগ্রহে নেমেছেন।

যারা এই গুজবে সাড়া দিয়েছেন তারা বলছেন, এমন গুজবের উৎপত্তি কোথা থেকে তা কেউ জানে না। কোনো পীর স্বপ্নও দেখেছেন বলে শোনেন নি তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে অবশ্য এই গুজব কানে তোলেননি স্থানীয়দের কেউ কেউ। গুজবে কান না দিতে স্ট্যাটাস দিয়েছেন অনেকে।

উল্লেখ্য, করোনা নিয়ে বেশ কয়েকটি ভুল ও ভুয়া তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যেমে ঘুরপাক খাচ্ছে। তাই আমাদের সকলের উচিত এইসব গুজবে কান না দিয়ে, আমাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today