সোমবার, ০৮ মার্চ ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন

দেশটা ৮০-৯০% আম জনতার নেতৃত্বে চলে গেছে

  • আপডেট টাইম শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ৯.০৩ এএম
রাম স্যাম ছদু মদু এখন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

 

কামরুল হাসান মামুন

আম জনতা পৃথিবীর সব দেশেই স্রোতে ভাসে। ব্রেইনের যেমন ১০-২০% নিউরন অতি গুরুত্বপূর্ণ, WWW নেটওয়ার্ক-এ যেমন ১০-২০% ওয়েবসাইট অতি গুরুত্বপূর্ণ তেমনি একটি দেশেরও ১০-২০% মানুষ অতিগুরুত্বপূর্ণ।
এই অতি গুরুত্বপূর্ণ মানুষদের জ্ঞান মান ও চিন্তা চেতনাই একটি দেশ কেমন হবে তা নির্ধারিত হয়। এই ১০-২০% মানুষের একটি বড় অংশই আমাদের শরীরের শ্বেত কণিকার মত প্রতিবাদী হয়ে দেশকে সঠিক পথে রাখে।

খুবই পরিতাপের বিষয় এই মানুষদের একটি বিশাল অংশ দেশে ছেড়ে ইউরোপ আমেরিকার স্থায়ী বাসিন্দা হয়ে গিয়েছে। বিশেষ করে আমাদের সাংস্কৃতিক অঙ্গনের অনেক গুণী মানুষ দেশ ছেড়ে চলে গেছে।

আমরা কি জানি বুয়েটের একেকটি বিভাগ থেকে প্রতি বছর কতজন মেধাবী আমেরিকায় যায়? দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর কতজন যায়? আমাদের ইংরেজি মাধ্যমে পড়ুয়াদের মধ্যে থেকে প্রতিবছর কতজন বিদেশে যায়? যারা যাচ্ছে তাদের কত অংশ দেশে ফিরে আসছে সেই পরিসংখ্যান কি আমাদের সরকার রাখে?
যারা ফিরে আসছে আর যারা থেকে যাচ্ছে তাদের মধ্যে মেধার তারতম্য কেমন? বাকিরা কেন ফিরে আসছে না? শুধুই কি ব্রেইন ড্রেইন? সাথে আরো যোগ হয়েছে দেশের অর্থ সম্পদের ড্রেইন! ফলে দেশের ওই সেরা ১০-২০% মানুষের মান দিন যতই যাচ্ছে নিম্নগামী হচ্ছে।

এর একটা লিটমাস টেস্ট হলো এই টপ ১০-২০% মানুষ ,যাদের আসলে ১০-২০% আসার কথা ছিল না কিন্তু পরিস্থিতির কারণে এসে গেছে, তারা প্রচন্ড সুবিধাবাদী এবং ভীরু।

এই সবের কারণে তলে তলে দেশটা আসলে ৮০-৯০% আম জনতার নেতৃত্বে চলে গেছে। এই আম জনতাকে কন্ট্রোলে রাখার এখন কেউ নাই।
তার সাথে যোগ হয়েছে বর্তমান সরকারের জুজুর ভয়। এরা একটা নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পায়। ফলে একটা নির্বাচনের নামে কত মানুষকে অনৈতিক বানানো হয় ভেবে দেখেছেন কি?

এরা যেহেতু সরকারকে অনৈতিক ফেভার দেয় তাই এরা প্রতিদানও চায়। ফলে আমাদের বর্তমান সরকার এদের কাছে ধরা। এই সব মিলিয়ে দেশটা একটা চোরাগুপ্তার মাঝে পরে গেছে এবং এ থেকে উদ্ধারের কোন পথ দেখি না।

কামরুল হাসান মামুনের টাইমলাইন থেকে নেওয়া

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today