দেশের প্রথম অনলাইন কৃষি ক্যালকুলেটর তৈরি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর

দেশের প্রথম অনলাইন কৃষি ক্যালকুলেটর তৈরি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর

ক্যাম্পাস টুডে ডেস্ক


বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষিকে আধুনিকায়নের লক্ষ্যে দেশের প্রথম অনলাইনভিত্তিক কৃষি ক্যালকুলেটর ‘Sau Agri Calculator’ ডেভেলপমেন্ট করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের সদ্য স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থী মুহাম্মদ আব্দুল মান্নান। কৃষি প্রয়োজনীয় সকল ক্যালকুলেশন এ সক্ষম অনলাইন ক্যালকুলেটরটি দেশে প্রথম বলেও জানান তিনি।

প্রোগ্রামিংয়ের শখকে নিজের পাঠ্যক্রমে ব্যাবহারের জন্য ব্যক্তিগতভাবে তিনি কাজ শুরু করেন। দ্রুতই দেশের বিভিন্ন অঞ্চলের সয়েল নিউট্রিয়েন্ট বেজড একটি ডেটাবেজ সংযুক্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

অঞ্চলভেদে মাটিতে বর্তমান পুষ্টি উপাদানের পরিমানের ভিন্নতার জন্য একেক অঞ্চলে কৃষিতে সেচের পরিমান, আগাছা দমন, রাসায়নিক ও জৈব সারের পরিমান, কিটনাশকের পরিমান, ফলনের হার ইত্যাদি পরিবর্তিত হয়। একজন প্রান্তিক কৃষকও অনলাইনে এই ক্যালকুলেটরের সাহায্যে নিজ এলাকার মাটির গুনাগুণ হিসেবে ফসলে প্রয়োজনীয় সেচ, সার, কিটনাশকর পরিমানসহ বিভিন্ন তথ্য নির্ণয় করে নিতে পারবেন সহজেই।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড ইনিফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক মো. মাহবুবুল আলম বলেন, ‘প্রাথমিকভাবে এটি অত্যন্ত ভালো একটি অগ্রগতি বলব আমি। তবে সাইটটির সার্বিক উন্নয়নে কাজ করে যেতে হবে ডেভেলপারদের যেন তা কৃষক পর্যায় পর্যন্ত পৌছাতে পারে।’

উল্লেখ্য যে, অঞ্চলভেদে মাটিতে বর্তমান পুষ্টি উপাদানের পরিমানের ভিন্নতার জন্য একেক অঞ্চলে কৃষিতে সেচের পরিমান, আগাছা দমন, রাসায়নিক ও জৈব সারের পরিমান, কিটনাশকের পরিমান, ফলনের হার ইত্যাদি পরিবর্তিত হয়। একজন প্রান্তিক কৃষকও অনলাইনে এই ক্যালকুলেটরের সাহায্যে নিজ এলাকার মাটির গুনাগুণ হিসেবে ফসলে প্রয়োজনীয় সেচ, সার, কিটনাশকর পরিমানসহ বিভিন্ন তথ্য নির্ণয় করে নিতে পারবেন সহজেই।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *