বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০২:৩১ অপরাহ্ন

দেশের সংকট মোকাবেলায় একদিনের বেতন দিচ্ছে রাবি শিক্ষকরা

  • আপডেট টাইম শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০, ৫.০৬ পিএম

রাবি প্রতিনিধি


করোনাভাইরাসের সংকটময় পরিস্থিতিতে অসহায় মানুষদের সহায়তা করার উদ্যোগ নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা একদিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার সকালে বিষয়টি নিশ্চিত করে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আশরাফুল ইসলাম খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভাষণের পর আমরা গত ২৬ শে মার্চ অনলাইনে একটি মিটিং করি।

মিটিংয়ে আমরা সিদ্ধান্ত নিই নিম্ন আয়ের মানুষের জন্য আমরা কিছু একটা করবো। সেই প্রেক্ষিতেই আমরা একদিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের সিদ্ধান্ত নিই।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে আমরা এই টাকা বিশ্ববিদ্যালয় থেকে নিবো। পরে তা আগামী চার মাসে প্রদেয় বেতন থেকে সমান কিস্তিতে কর্তন করা হবে৷

এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ছাত্রনেতা, সাংবাদিকসহ সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলছেন, সংকটের মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই সহায়তা দৃষ্টান্ত হয়ে থাকবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এমনিতেও আন্তরিকতার ভূমিকা পালন করে থাকেন সবসময়ই। এই মুহুর্তে এই সহায়তা সত্যিই প্রশংসনীয়।

বিজ্ঞাপন

শিক্ষক সমিতির এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক আকতার বানু আলপনা বলেন, পুলিশের মার, রিক্সা-ভ্যান ভাঙচুর, কানে ধরে ওঠাবসা উপেক্ষা করেও নিম্নআয়ের মানুষ একটু উপার্জনের আশায় জীবনের ঝুঁকি নিয়েও রাস্তায় বের হচ্ছে। এই পরিস্থিতি প্রমাণ করে, দেশে চলমান করোনা পরিস্থিতিতে আমাদের দেশের স্বল্প আয়ের মানুষরা কতটা আর্থিক কষ্টে আছে।

এমতাবস্থায় সরকারের পাশাপাশি অনেক বিত্তবান মানুষও এসব অভাবী মানুষদের দিকে তাঁদের সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। এটা সত্যিই ইতিবাচক দিক। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অনেক পেশাজীবিরাও এগিয়ে এসেছেন। আমি মনে করি জাতির এই দুঃসময়ে এদেশের বিবেকবান অংশ আমাদের শিক্ষক সমাজের উচিত, তাঁদের বেতনের একটা নির্দিষ্ট অংশ দেশের সংকটাপন্ন মানুষদের সাহায্যে দান করা।

বিজ্ঞাপন

শিক্ষকদের প্রশংসা জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মাহ্ফুজ আল-আমিন বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যে উদ্যোগ নিয়েছে তা দেশের প্রয়োজনে বিরাট ভূমিকা পালন করবে। এভাবে যদি সকলেই এগিয়ে আসে তাহলে সংকট থেকে মুক্তি পাবে বাংলাদেশ।

উল্লেখ্য, এর আগে করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তার লক্ষ্যে প্রধানমন্ত্রীর তহবিলে এক কোটি টাকা প্রদানের ঘোষণা দেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today