দেশে প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হচ্ছে সিলেটে

দেশে প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হচ্ছে সিলেটে

ক্যাম্পাস টুডে ডেস্ক

সিলেটে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠা হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয়। এর আগে দেশে বেসরকারি উদ্যোগে কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠা হলেও কোনো কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি।

বুধবার (৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এর অনুমতি প্রদান করে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সম্মতি প্রদান করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আ ন ম তরিকুল ইসলাম স্বাক্ষরিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ (শাখা-১৭) স্বারকে এ অনুমতি প্রদান করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত নাম হচ্ছে ‘আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি’। এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হচ্ছেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘রিচার্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ (আরটিএম) ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির। বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হবে সিলেট নগরের উপকণ্ঠ টিবি গেইট এলাকার আরটিএম কমপ্লেক্সে।

এ তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ড. আহমদ আল কবির জানান,আগামী বছরের ১ জানুয়ারি থেকে এর শিক্ষা কার্যক্রম চালু হবে। ব্যতিক্রমধর্মী এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিশ্বমানে কারিগরি শিক্ষার মাধ্যমে সরকারের মানবসম্পদ উন্নয়ন কর্মসূচি অগ্রাধিকার পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *