বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৪১ অপরাহ্ন

ধুয়ে দেই

  • আপডেট টাইম শনিবার, ৭ মার্চ, ২০২০, ১০.৪২ পিএম

রাবি প্রতিনিধি


পাবলিক, বেসরকারী কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে বিসিএস অথবা সরকারি চাকরির চিন্তার প্রবণতা ভয়াবহভাবে লক্ষ্য করা যায় সারাদেশেই। মূলত রাষ্ট্রীয় ব্যবস্থা, সামাজিক দৃষ্টিভঙ্গির কারণে এদিকেই ঝুঁকছেন অধিকাংশ শিক্ষার্থী। এতে করে রাষ্ট্রীয়ভাবে বিপুল পরিমাণে শ্রম শক্তি নষ্ট হচ্ছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

তবে এসবের বাহিরেও কেউ কেউ ভাবছেন সেটাই প্রমাণ করার চেষ্টা করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। তারা নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে ইতিমধ্যেই নতুন বাণিজ্যিক আইডিয়া নিয়ে কাজ শুরু করেছেন। যার নাম দিয়েছেন ‘’।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সালমান খান ফারসি, হামিম শেঠ, অভিষেক বিশাল চৌধুরী, পলাশ বিন ফারুকের যৌথ উদ্যোগে এই বাণিজ্যিক আইডিয়ার যাত্রা শুরু হয় গত ফেব্রুয়ারি মাসের ২০ তারিখে। ফ্রি হোম ডেলিভারির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রদের দৈনন্দিন ব্যবহৃত কাপড় ধুয়ে পরিষ্কার করে দেওয়াই মূলত তাদের উদ্দেশ্য। তারা জানিয়েছেন, প্রতিদিনের খরচ কমিয়ে একবছরের জমানো অর্থ দিয়ে এই উদ্যোগটি শুরু করেন তারা।

‘’র উদ্যোক্তা সালমান ফারসি বলেন, প্রাথমিকভাবে রাবির হোসেন শহীদ সোহরওয়ার্দী হল দিয়ে যাত্র শুরু করি। বর্তমানে ছেলেদের ১১টি হলের শিক্ষার্থীদের অর্ডার নিচ্ছি প্রতিনিয়ত। এছাড়াও পার্শ্বতী রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রদের থেকেও বেশ সাড়া পাচ্ছি।

সালমান আরো বলেন, ‘’ ফেসবুক পেজে থেকে মেসেজ ও মোবাইল ফোনের মাধ্যমে অর্ডার নিয়ে থাকেন। আর এই অর্ডারের ভিত্তিতে উনারা রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত কাপড় সংগ্রহ এবং হোম ডেলিভারি করে থাকেন।

শিক্ষার্থীদের এমন উদ্যোগের বিষয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কে.বি এম মাহবুবুর রহমান বলেন, আমরা এদের মত শিক্ষার্থীদের উৎসাহিত করি। তারা যদি যথাযথভাবে কাজটি করতে পারে এটা খুবই ভালো। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার উপ-মহাদেশের মধ্যে সবচেয়ে কম যেটি ভালো দিক। আমাদের দেশে যে পরিমাণ মানবসম্পদ আছে সে পরিমাণ উদ্যোক্তা নেই। দেশকে এগিয়ে নিতে যেটি সবচেয়ে বেশি প্রয়োজন উদ্যোক্তা সৃষ্টি করা।

বিশ্ববিদ্যালয় শিক্ষক মাহবুবুর রহমান আরো বলেন, ছেলে মেয়েদের এধরণে নতুন নতুন আইডিয়াগুলোকে কাজে লাগিয়ে উদ্যোক্তা সৃষ্টির পথ প্রশস্ত করতে হবে। এই মুহুর্তে আমাদের দেশে খুব মেধাবী ছাত্রছাত্রীর দরকার নেই। উদ্যোগী ছেলে মেয়ে দরকার। একজন উদ্যোগী হলে আরো ৫জন সেখানে কাজ পায়। এধরনের আইডিয়া নিয়ে যারা কাজ করতে চান তাদেরকে সহযোগীতার জন্য সরকারকে অবশ্যই এগিয়ে আসতে হবে। এরকম যৌথ উদ্যোগে যদি কাজ করা যায় তাহলে দেশে অর্থনীতিতে ব্যাপক উন্নয়ন করা সম্ভব।

.

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today