নজরুল বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে মহান বিজয় দিবস-২০২০ উদযাপন করা হয়েছে।
বুধবার (১৬ ডিসেম্বর) সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।
এরপরে বিশ্ববিদ্যালয়ের ‘চির উন্নত মম শির’ ও ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’-এর বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচীতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, উপস্থিত সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
পরবর্তীতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীর শহীদ এবং যেসকল মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই বিজয় তাঁদের সবার প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মা, মাতৃভূমি ও মাতৃভাষাকে ভালোবাসার গুরুত্ব তুলে উপাচার্য বলেন, ‘মাতৃভূমির স্বাধিকারের জন্য আজকে এই বিজয় দিবস। এদিন আমরা পেয়েছিলাম স্বাধীন মাতৃভূমি। এই মাতৃভূমির প্রতি যদি কোন বিপন্নতা আসে, এর যদি কোন দৈন্য, দুর্দশা আসে তোমরা আবারো সোচ্চার থাকবে। এই মাতৃভূমিকে ভালোবাসবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের জাতীয়তাবাদের উন্মেষ ঘটেছিল বায়ান্নোর সে ভাষা আন্দোলন থেকে। মাকে যেমন ভালোবাসো এ দেশটাকে তেমন ভালোবাসবে। এই দেশটাকে যেমন ভালোবাসো তেমনি আমাদের মায়ের ভাষা বাংলাভাষাকে ভালোবাসবে, আমাদের সংস্কৃতিকে ভালোবাসবে।’

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্যকে অবমাননাকারী দেশবিরোধী অপশক্তি যেন আর কখনো ক্ষমতার মসনদে না আসতে পারে সে জন্য সবাইকে সর্তক থাকতে হবে।’

এছাড়া আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, কলা অনুষদের ডীন ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন কমিটি-২০২০-এর আহ্বায়ক প্রফেসর ড. মোঃ সাহাবউদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, শিক্ষক সমিতির সভাপতি জনাব মো. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক জনাব শাহ্জাদা আহসান হাবিব, কর্মকর্তা পরিষদের সভাপতি প্রকৌশলী জোবায়ের হোসেন, কর্মচারী পরিষদের সভাপতি জনাব জুনায়েদ কবির, শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব রাকিবুল হাসান রাকিবসহ অন্যান্যরা।

শ্রদ্ধার্ঘ্য নিবেদন কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি, ডীন, হল প্রশাসন, কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুল, জাককানইবি শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও পুষ্পস্তবক অর্পন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন কমিটি-২০২০-এর সদস্য-সচিব ড. মোঃ সুজন আলী, পরিচালক (অর্থ ও হিসাব) ড. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস) প্রকৌশলী মোঃ হাফিজুর রহমানসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ। এদিকে দিবসটিকে কেন্দ্র করে আজ (১৬ ডিসেম্বর) সন্ধ্যা সাতটায় আন্তর্জালিক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *