নাইকো মামলায় ক্ষতিপূরণ পাবে বাংলাদেশ

জাতীয় টুডে ডেস্ক: করোনা দূর্যোগের মধ্যে সুখবর পেল বাংলাদেশ। নাইকো ট্রাস্ট দুর্নীতি মামলায় ক্ষতি পূরণ পাবে বাংলাদেশ এমন রায় দেন আন্তর্জাতিক আদালত।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় অবস্থিত টেংরাটিলা গ্যাসক্ষেত্র বিস্ফোরণ ঘটনার মামলা হয় কানাডিয়ান বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি নাইকোর বিরুদ্ধে। ২০০৫ সালের সেই ঘটনায় বাংলাদেশকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে লন্ডন-ভিত্তিক সালিশী আদালত ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউট বা ইকসিড।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রায়ের ফলে নাইকোর দাবি করা পাওনা পরিশোধ করতে হবে না বাংলাদেশকে। এছাড়া ব্লক ৯ বা কুমিল্লার বাঙ্গুরায় নাইকোর সম্পত্তিও বাংলাদেশ নিয়ে নিতে পারবে।

নাইকোকে ঠিক কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে সেটি অবশ্য এখনো নির্ধারণ করা হয়নি। আগামী সেপ্টেম্বরের শুনানিতে নির্ধারণ হতে পারে ক্ষতিপূরণের পরিমাণ।

২০০৫ সালের কানাডীয় কোম্পানি নাইকো রিসোর্সেস পরিচালিত এই গ্যাসক্ষেত্রের একটি কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় জানুয়ারি ও জুন মাসে পর পর দু’দফা রিগে আগুন লেগে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের কারণে ওই গ্যাসক্ষেত্র এবং আশেপাশের পরিবেশের ব্যাপক ক্ষতি হয় বলে সরকারের প্রাথমিক রিপোর্টে বলা হয়েছিল। দ্বিপক্ষীয় আলোচনায় ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা ব্যর্থ হওয়ার পর সরকার বাংলাদেশের আদালতে মামলা দায়ের করে।

এরপর ২০১৫ সালে বিষয়টি নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউট বা ইকসিড-এ যাওয়ার সিদ্ধান্ত হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment