নাটোরের ইতিহাস ও ঐতিহ্য

নাটোরের ইতিহাস ও ঐতিহ্য

ইসরাত জাহান ইতি


প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি নাটোর জেলা বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত একটি জেলা। এ জেলার উত্তরে নওগাঁ ও বগুড়া জেলা, দক্ষিণে পাবনা ও কুষ্টিয়া জেলা, পূর্বে পাবনা ও সিরাজগঞ্জ জেলা এবং পশ্চিমে রাজশাহী জেলা অবস্থিত। জেলাটির আয়তন প্রায় ১৯০৫.০৫ বর্গ কিলোমিটার।

বর্তমানে এক হাজার চারশত চৌত্রিশ গ্রাম ও সাতটি উপজেলা তথা নাটোর সদর, সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর, বাগাতিপাড়া, নলডাঙ্গা নিয়ে এ জেলা গঠিত।

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছে সভ্যতা। প্রকৃতি, পরিবেশ, যাতায়াত ব্যবস্থা, সংস্কৃতি, জীবনযাত্রা, অর্থনীতি সবই নদীর সঙ্গে সম্পর্কিত। নাটোর জেলার উল্লেখযোগ্য নদ-নদীর মধ্যের রয়েছে মুসাখান, নন্দকুঁজা, বারনই, গোদাই, বড়াল, খলিসা ডাঙ্গা, গুনাই, নারদ নদ।

ইতিহাস থেকে জানা যায়, নারদ বাংলাদেশের অতি প্রাচীনতম নদের একটি। এ নদকে ঘিরে প্রায় তিনশত বছর আগে নাটোর শহরের গোড়াপত্তন হয়। এরপর ধীরে ধীরে নারদ নদের চারপাশের উর্বর ভূমিকে কেন্দ্র করে বসতি গড়ে ওঠতে থাকে। ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগের অন্যতম মাধ্যম ছিল খরস্রোতা এই নারদ নদ। নাটোরের রাজা রামজীবন ও রঘুনাথ আঠারো শতকের প্রথম দিকে এখানে তাদের রাজধানী স্থাপন করেন।

প্রাচীন ঐতিহ্য ও প্রত্নতাত্বিক ঐশ্বর্য্যমন্ডিত বরেন্দ্র ভূমি সংলগ্ন এ নাটোর জেলা। কথিত আছে, নাটোর জেলার পাশ দিয়ে বয়ে যাওয়া নারদ নদীর নাম থেকেই ‘নাটোর’ শব্দটির উৎপত্তি। ভাষা গবেষকদের মতে মূল শব্দ হচ্ছে, ‘নাতোর’ । উচ্চারণগত কারণে এটি ‘নাটোর’ হয়েছে। নাটোর অঞ্চলটি নিম্নমুখী হওয়ায় চলাচল করা ছিল খুব কষ্টকর। এই জনপদের দুর্গমতার বোঝাতেই বলা হতো ‘নাতোর’। এর অর্থ দুর্গম।

আবার অনেকেই বলেন, বর্তমান নাটোর শহরের ওপরেই একসময় চলনবিলের বিস্তৃতি ছিল। জনৈক রাজা নৌকায় চড়ে সেই স্থানের সামনে দিয়ে যাওয়ার সময় সাপকে ব্যাঙ ধরেছে দেখে নৌকার মাঝিদের ‘নাও ঠারো’ অর্থাৎ নৌকা থামাও বলেছিলেন। হিন্দু ধর্মমতে বেঙ সাপকে ধরলে মনসাদেবী ক্রোধান্বিত হন। সুতরাং নৌকা থামিয়ে মনসা পুজা করাই হিন্দু রাজার পক্ষে অধিক সংগত। তাই ‘নাও ঠারো’ কথা হতেই নাটোর নামের উৎপত্তি হয়েছে বলে অনুমান করা হয়।

ঐতিহাসিকদের মতে অষ্টাদশ শতকে নাটোরের রাজবংশের উৎপত্তি। রাজা রামজীবন রায় ছিলেন নাটোর রাজ বংশের প্রতিষ্ঠাতা। মান-মর্যাদা ও বিষয় সম্পত্তিতে নাটোরের রাজা ছিলেন উত্তরবঙ্গের মধ্যে অসামান্য। কথিত আছে লস্কর খাঁ তার সৈন্য-সামন্তদের জন্য যে স্থান (বর্তমান পুঠিয়া এলাকা) হতে রসদ সংগ্রহ করতেন তা কালক্রমে লস্করপুর পরগনা নামে রুপান্তর হয়। এই পরগনার একটি নিচু চলাভূমির নাম ছিল ছাইভাংগা ।

১৭১০ সনে রাজা রামজীবন রায় এ স্থানে মাটি ভরাট করে তার রাজধানী স্থাপন করেন। দিনেদিনে তা প্রাসাদ, দীঘি, উদ্যান, মন্দির ও মনোরম অট্রালিকা দ্বারা সুসজ্জিত নগরিতে পরিনত হয় উঠে । রামজীবনের পালিত পুত্র রামকান্ত রায়ের সাথে বগুড়া জেলার ছাতিয়ান গ্রামের আত্মারাম চৌধুরীর একমাত্র কন্যা ভবানীর বিবাহ হয়। বিয়ের সময় ভবানীর বয়স ছিল ১৫ বছর। রাজা রামজীবন রায় ১৭৩০ সালে মৃত্যুবরন করেন। মৃত্যুর পূর্বে তিনি রামকান্ত রায়কে রাজা এবং দেওয়ান দয়ারাম রায়কে তার অভিভাবক নিযুক্ত করেন। রামকান্ত রাজা হলেও প্রকৃত পক্ষে সম্পূর্ণ রাজকার্যাদি পরিচালনা করতেন দয়ারাম রায়। তাঁর দক্ষতার কারনে নাটোর রাজবংশের উত্তরোত্তর সমৃদ্ধি ঘটে।

১৭৪৮ সালে রাজা রামকান্ত পরোলোকগমন করেন। স্বামীর মৃত্যুর পর রাণী ভবানী জমিদারী পরিচালনার দায়িত্বভার গ্রহন করেন। এবং রাণী ভবানী নায়েব দয়ারামের উপরে সন্তুষ্ট হয়ে তাঁকে দিঘাপতিয়া পরগনা উপহার দেন যা এখন উত্তরা গণভবন নামে পরিচিত। বর্তমান উত্তরা গণভবনটি দয়ারামের পরবর্তী বংশধর রাজা প্রমদানাথের সময় রূপকথার রাজ প্রাসাদে উন্নীত হয়। ১৭৮২ সালে ক্যাপ্টেন রেনেল এর ম্যাপ অনুযায়ী রাণী ভবানীর জমিদারীর পরিমাণ ছিল ১২৯৯৯ বর্গমাইল। শাসন ব্যবস্থার সুবিধার জন্য সুবেদার মুর্শিদ কুলী খান বাংলাকে ১৩ টি চাকলায় বিভক্ত করেন। এর মধ্যে রাণী ভবানীর জমিদারী ছিল ৮ চাকলা বিস্তৃত।

বর্তমান বাংলাদেশের রাজশাহী, পাবনা, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুষ্টিয়া, যশোর, ময়মনসিংহ জেলার পুখুরিয়া পরগণা এবং ঢাকা জেলার রাণীবাড়ী অঞ্চল এবং পশ্চিমবঙ্গের মালদা, মুর্শিদাবাদ ও বীরভূম জেলাব্যাপী বিস্তৃত ছিল তার রাজত্ব । এ বিশাল জমিদারীর অধিশ্বরী হওয়ার জন্যই তাকে মহারাণী উপাধী দেয়া হয় এবং তাকে অর্ধ-বঙ্গেশ্বরী হিসাবে অভিহিত করা হতো। ১৮০২ সালে বড়নগর রাজবাড়ীতে ৭৯ বছর বয়সে রাণী ভবানী মৃত্যুবরণ করেন।

প্রাচীন জনপদগুলো সচরাচর সংস্কৃতির ভান্ডার ও বৈচিত্র্যময় হয়ে থাকে। নাটোর ও তার ব্যতিক্রম নয়। এ অঞ্চলে রয়েছে আঞ্চলিক অসংখ্য প্রবাদ-প্রবচন পালাগান, লোকসংস্কৃতি, পল্লীগীতি, গ্রাম্য ধাঁধা যাকে নাটোরের কোনো কোনো অঞ্চলে ‘মান’ বলা হয় । বৈচিত্র্য এ প্রবাদ-প্রবচনে কৃষি, আবহাওয়া, সামাজিক অবস্থাসহ মানুষের দৈনন্দিন জীবন যাত্রার নানাদিক ফুটে উঠে ।

এর মাধ্যমে তারা বিচিত্র অভিজ্ঞতার কথা তুলে ধরে থাকে ।জোছনা ভরা সন্ধ্যায় গ্রামাঞ্চলের মুরুব্বিরা সারাদিনের কর্মক্লান্ত দেহ এলিয়ে ছেলে-মেয়ে, নাতি-নাতনিকে সাথে নিয়ে উঠোনে সপ বা পাটি বিছিয়ে শুয়ে-বসে নানা ধরনের ধাঁধা, প্রবাদ-প্রবচন, পালাগান ও পল্লীগীতির আসর বসিয়ে থাকেন। এ অঞ্চলের আঞ্চলিক গানগুলোর মধ্যে মাদার গান, পদ্মপুরাণ বা মনসার গান ও ভাসানযাত্রা, বিয়ের গীত, মনসার গান বা ভাসান যাত্রা, বারোসা গান, মুর্শিদী গান উল্লেখযোগ্য।

বাংলাদেশের অন্যান্য অনেক অঞ্চলের তুলনায় নাটোরের আদিবাসী সম্প্রদায়ের ও রয়েছে সুপ্রাচীন ঐতিহ্য । নাটোরের ৬টি উপজেলাতে বসবাসরত মোট আদিবাসী জনগোষ্ঠী প্রায় ৪৫ হাজার । আদিবাসী সম্প্রদায় আছে ২২-২৩ টি। সম্প্রদায়গুলো হচ্ছে : ওঁরাও, পাহান, পাহাড়ী, সিং, মাহাতো, মুন্ডারী, সাঁওতাল, লোহার, তেলী, রায়, চৌহান, মাল পাহাড়ী, বাগতি, রামদাস, রবিদাস, মল্লিক, গারো, হাড়ী, তুড়ি, ভান্ডারী, ঋষি, কোনাই, মালো প্রভৃতি।

এদের রয়েছে নিজস্ব ভাষা, সংস্কৃতি, ধর্ম ও অন্যান্য আচার-অনুষ্ঠান। এদের প্রচলিত ভাষাসমূহের মধ্যে রয়েছে সাদ্রি, কুরুখ,সাঁওতালী, ফারসী, নাগরী, উড়িয়া, পাহাড়ী ইত্যাদি । আদিবাসীরা মূলতঃ প্রকৃতি পূজারী। আদিবাসীদের নিজস্ব কিছু ধর্মীয় ও সাংস্কৃতিক আচার-অনুষ্ঠান রয়েছে । এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে জন্ম-মৃত্যু, বিবাহ, কারাং উৎসব, ধান বান গাড়ী, শহরাই উৎসব, পুংটাডী, ডান্ডা-কাটনা, ফাগুয়া। এছাড়াও এরা সনাতন ধর্মের পূজা পার্বণ পালন করে থাকে ।

কবি জীবনানন্দ দাশ-এর লেখা বিখ্যাত ‘বনলতা সেন, কবিতায় নাটোর অমর হয়ে আছে। ঐতিহ্য আর প্রাচীন ইতিহাসের নীরব সাক্ষী হিসাবে দাঁড়িয়ে আছে নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ি। প্রাচীণ ঐতিহ্য আর প্রত্নতাত্বিক ঐশ্বর্য্যমণ্ডিত তিলোত্তমা এই রাজবাড়ি নাটোরকে এনে দিয়েছে এক বিশেষ খ্যাতি ও পরিচিতি।

রাণী ভবানীর রাজবাড়ী, উত্তরা গণভবন, দয়ারামপুর রাজবাড়ি, চাপিলা শাহী মসজিদে, চলনবিল, চলনিবল যাদুঘর, হালতির বিল বনপাড়া লুর্দের রাণী মা মারিয়া ধর্মপল্লী ও অন্যান্য দর্শনীয় ঐতিহাসিক স্থাপনা নিয়ে পর্যটন জোন গড়ে তোলা গেলে তা এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে ।


লেখকঃ তরুণ নারী উদ্যোক্তা ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *