রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৯:৪১ অপরাহ্ন

নিরাপদ সড়কের দায়িত্ব শুধু সরকারের নয়- শাহজাহান খান

  • আপডেট টাইম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ১০.৫৮ পিএম

জাতীয় টুডে: নিরাপদ সড়কের দায়িত্ব শুধু সরকারের নয়, শুধু চালকের নয়, এ দায়িত্ব পথচারী থেকে শুরু করে সব জনগণের। পথচারীরা ফুটওভারব্রিজ, আন্ডারপাস ব্যবহার করেন না, আইন মানেন না। গাড়িতে বসে বাইরে হাত রাখেন। তাহলে দুর্ঘটনা তো ঘটবেই বলে মক্তব্য করেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান।

শুক্রবার সন্ধ্যার পর রাজধানীর তোপখানা রোডের স্বাধীনতা ভবনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের দুই দিনব্যাপী বর্ধিত সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

শাজাহান খান বলেছেন, শনিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় বৈঠকে আমরা বিভিন্ন সমস্যা এবং দাবির বিষয় তুলে ধরব। স্বরাষ্ট্রমন্ত্রী এই সমস্যাগুলো কীভাবে সমাধান করবেন সেটা বুঝে পরবর্তীতে সংবাদ সম্মেলন করা হবে। সেখানে শ্রমিক ফেডারেশন পরবর্তী কর্মসূচি তুলে ধরবে।

নতুন আইনে সচেতনতা তৈরির লক্ষ্যে বিআরটিএ’র কর্মসূচির সমালোচনা করে শাজাহান খান বলেন, বিআরটিএ থেকে একটি লিফলেট দেয়া হয়েছে সচেতন করতে। সেই লিফলেটে চালকের ১৩টি সাজার কথা বলা হয়েছে। কিন্তু একটা বিষয় কী লক্ষ্য করেছেন, সচেতনতা কি শুধু শ্রমিকদের হতে হবে। মালিকদের সচেতন করতে হবে না, পথচারীদের সচেতন করতে হবে না। এখানে মালিকদের বিরুদ্ধে আইন আছে, যারা রাস্তা তৈরি করেছেন তাদের বিরুদ্ধে আইন আছে। এমনকি বিআরটিএ’র বিরুদ্ধে আইন আছে। অথচ লিফলেট বিলি করে শ্রমিকদের মধ্যে এক ধরণের আতঙ্ক তৈরি করা হয়েছে। আতঙ্কের পাশাপাশি যখন আইনটি বাস্তবায়ন শুরু হয়েছে তখন কোনো কোনো পুলিশের কিছু ভূমিকা ছিল প্রশ্নবিদ্ধ।

সাম্প্রতিক পরিবহন ধর্মঘটে সাধারণ মানুষের ভোগান্তির বিষয়ে তিনি দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, এই পরিবহন ধর্মঘটের ডাক দিয়ে কেউ ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করেছেন।

দ্য ক্যাম্পাস টুডে

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today