সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

পরিবারই হচ্ছে ভালো-মন্দের চাবিকাঠি

  • আপডেট টাইম শনিবার, ৫ অক্টোবর, ২০১৯, ১১.৪৯ পিএম

ফাতেমা সুলতানাঃ উঁচু দালানে বসবাস, সুন্দর পোশাক, খুব ভালো কোনো ইন্সটিটিউট থেকে পড়া, কথার মাঝে কিছু ইংরেজি শব্দের প্রয়োগ এই হলো আজকের দিনের মানুষের ভালো বা মন্দ হওয়ার মাপকাঠি ; স্মার্ট বা আনস্মার্ট হাওয়ার মাপকাঠি।

আমি বলি কি মানুষ ভালো বা মন্দ যা কিছু হয় তার পরিবার থেকেই হয়। জন্মের পর থেকে প্রথম তিন বছর তার ব্রেইন ডেভেলপমেন্ট হয়(কিছু রিসার্চে এসেছে) এরপর সে ষোলো বা আঠারো বছর পর্যন্ত পরিবার থেকে যা শিখে সারাজীবন ওটাই ভিতরে ধারণ করে। হুম, কিছু পরিবর্তন হয় ইউনিভার্সিটি লাইফে কিন্ত সেটা দিয়ে এক ছাঁদের নিচে থাকার যে অভিজ্ঞতা, তা যাচাই করা যায় না।

মানুষ বাইরে তার বন্ধুদের সাথে যেমন আচরণ করে, বাসায় তার মা/বাবা, ভাই -বোন, স্বামী/স্ত্রীর সাথে তেমন আচারণ কখনোই করে না। কারন বাইরের শিক্ষা আর ঘরের শিক্ষা কখনোই এক না। ফলে আচারণ ও এক না। পরিবার, বিশেষ করে বিবাহিত জীবন সম্পুর্ণ ভিন্ন একটি অভিজ্ঞতা। তাই আমার মতে একটা মানুষের ভালো মন্দ যাচাই শুরু করা উচিত তার পরিবার থেকে, তার সার্টিফিকেট বা আউটফিট দেখে নয়।

আমার কথায় অনেকেই দ্বিমত পোষন করতে পারেন কিন্তু নিজেই একবার ভেবে দেখুন আপনার নিজের সাথে কথাগুলি মিলে যাচ্ছে!! উদাহরণ দিয়ে বলতে গেলে আমার মঝেই একটা খুব খারাপ গুণ আছে। হুম, আমি গুণটা কেই খারাপ বলছি (তার ও অনেক ব্যাখ্যা আছে) সেটা হলো মিশুক হওয়া ; আর একটা খারাপ অভ্যাস ও আছে তা হলো রাগ! এই দুটাই উত্তরাধিকার সূত্রে পরিবার থেকে পেয়েছি যেটা আমার সার্টিফিকেট আর অনেক সেল্ফ সেন্টার্ড সারাউন্ডিং ও চেন্জ করতে পারিনি।

লেখকঃ প্রভাষক, ব্যবস্থাপনা বিভাগ,
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today