রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:২৩ অপরাহ্ন

প্রতিদিন ১২ কি.মি পথ পাড়ি দিয়ে মেয়েদের স্কুলে নিয়ে যান ‘নিরক্ষর’ বাবা!

  • আপডেট টাইম রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯, ১.১৭ এএম
প্রতিদিন ১২ কি.মি পথ পাড়ি দিয়ে মেয়েদের স্কুলে নিয়ে যান 'নিরক্ষর' বাবা!
নিরক্ষর বাবা [ ছবি: সংগৃহীত ]

আন্তর্জাতিক টুডে- লেখাপড়ার গুরুত্ব বোঝেন পেশায় দিন মজুর মিয়া খান। কিন্তু বাড়ির কাছে নেই স্কুল। বাড়ি থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে স্কুল খুলেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দিনমজুরের কাজ করলেও মেয়েদের পড়াশোনার ব্যাপারে সজাগ বাবা। তিনি রোজ বাইকে চড়ে ১২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে মেয়েদের স্কুলে নিয়ে যান।

এমন খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নেটিজেনদের প্রশংসায় ভাসছেন আফিগানিস্তানের শারানা এলাকার বাসিন্দা মিয়া খান। এই ঘটনার কথা নিজেদের ফেসবুক পেজ থেকে শেয়ার করেছে সুইডিশ কমিটি ফর আফগানিস্তান। তার পরই মিয়া খানকে প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন নেটিজেনরা।

বিজ্ঞাপন

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পাকটিকা প্রদেশের শারানা অঞ্চল। পাকিস্তান সীমান্ত থেকে খুব বেশি দূর না। এলাকার মেয়েদের স্কুলে যাওয়া খুব একটা হয় না।

ওই স্কুলে প্রতিদিন মেয়েদের নিয়ে যান তিনি। মেয়েদের পড়াশোনা শেষ না হওয়া অবধি অপেক্ষা করেন বাইরে। তার পর বাড়ি নিয়ে আসেন মেয়েদের।

বিজ্ঞাপন

মিয়া খান বলেছেন, আমি নিরক্ষর। দিনমজুরের কাজ করে দিন কাটায়। কিন্তু মেয়েদের পড়াশোনা করানো আমার কাছে গুরুত্বপূর্ণ। কারণ, আমাদের এলাকায় কোনো নারী চিকিৎসক নেই। ছেলেদের মতোই মেয়েদেরও পড়াতে চান বলে জানিয়েছেন তিনি।

যে এলাকায় মিয়া থাকেন, সেখানে কোনো নারী চিকিৎসক নেই। সে জন্যই মেয়েদের লেখাপড়া শেখাতে চান তিনি।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today