বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৩৬ অপরাহ্ন

প্রধানমন্ত্রী হলেন ১৬ বছরের কিশোরী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০, ১২.৫৬ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্ক

প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন ১৬ বছরের এক কিশোরীর হাতে।

অনিল কপূর অভিনীত ‘নায়ক’ ছবিতে আমরা দেখেছিলাম সাধারণ নাগরিকের এক দিনের মুখ্যমন্ত্রী হওয়া। বুধবার প্রায় একই রকম ঘটনার সাক্ষী থাকল  ফিনল্যান্ড।

সে দেশের প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন ১৬ বছরের এক কিশোরীর হাতে। নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সকলের সামনে তুলে ধরতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই দেশে।

এক দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ্বসিত ১৬ বছরের আভা মুরতো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করে।  এক দিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইনব্যবস্থা বিষয়ে নতুন জিনিস শিখেছে বলে সে জানিয়েছে সংবাদমাধ্যমকে।

নিজের উচ্ছ্বাস গোপন না করে ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী আভা বলেছে, ‘‘সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে।’’ আভা মনে করে, ছোটদের কাছ থেকেও বড়দেরও অনেক কিছু শেখার আছে।

ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সি সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। গত ডিসেম্বরে তাঁদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় এসেছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com