প্রাতিষ্ঠানিক ইমেইল চালু করেছে নোবিপ্রবি

প্রাতিষ্ঠানিক ইমেইল চালু করেছে নোবিপ্রবি

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি


দীর্ঘদিন পরে হলেও শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর ফলে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা, গবেষণা ও ক্যারিয়ারের পথ সুগম হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শুধুমাত্র এই ইমেইল ব্যাবহারের সুযোগ পেতেন।

মঙ্গলবার (২০ অক্টোবর ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কক্ষে সিএসটিই বিভাগের সহকারী অধ্যাপক ও সাইবার সেন্টার এর ভারপ্রাপ্ত পরিচালক কৌশিক চন্দ্র হাওলাদার এর সভাপতিত্বে প্রাতিষ্ঠানিক ইমেইল চালুর কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশেষ অতিথি নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সেলিম হোসেন, শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুর রশিদ, আইআইটি এর ভারপ্রাপ্ত পরিচালক মোঃ অহিদুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যান বৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ ও শিক্ষকবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহার করার ক্ষেত্রে সবাইকে সচেতন থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হবে এমন কিছু এড়িয়ে চলার উপদেশ দেন। এছাড়া তিনি প্রাতিষ্ঠানিক ইমেইলের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শিক্ষার্থীদের ইমেইল এড্রেস Google-এর G-Suite for Education-এর মাধ্যমে প্রদান করা হবে, যেখানে শিক্ষার্থীরা ইমেইল ছাড়াও গুগল ড্রাইভ, গুগল ক্লাশরুম, গুগল মিটসহ G-Suite-এর অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে।

প্রতিটি বিভাগ/ইনস্টিটিউট একজন করে ‘ইমেইল এডমিন’ মনোনয়ন প্রদান এবং শিক্ষার্থীদের তথ্য যাচাই করে আইসিটি সেলে প্রেরণ করবে। এরপর শিক্ষার্থীদের ইমেইল একাউন্ট প্রদান করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহারের সুযোগ রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *