শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৮:১০ অপরাহ্ন

প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে কিনে নিন তাদের পণ্য

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ১০.২৮ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ বয়স ৮০ ছুঁইছুঁই। ঠিকমতো নিজেই পারেন না। কথা অস্পষ্ট। কোন এক বাজারের এক কোণে বসে থাকেন সামান্য কিছু সামান্য মূল্যের পণ্য সামগ্রী নিয়ে। বুকে ভিতর এক টুকরো আশা, যদি কেউ কিনে নেন তবে এক বেলার খাবার জুটে যাবে।

এমনই ১ জনের সঙ্গে কথা হচ্ছিল রাজধানীর মিরপুর-১২ নম্বর সেকশনের মুসলিম বাজারে। দুই ছেলেকে নিয়ে তার সংসার । বৃদ্ধ বাবাকে ভাত দিতে তাদের বিরাট অনীহা। লজ্জায় বৃদ্ধ বাবা মানুষের কাছে ভিক্ষা করে খাওয়ার চেয়ে, পণ্য বিক্রি করে জীবন যাপন করতে চান তারা।

বিজ্ঞাপন

এ যুগের সুপারশপে দামদর করে পণ্য কেনার কোনো সুযোগ নেই। অনেকে দামদরের ঝামেলা এড়াতে এসব সুপারশপে গিয়ে থাকেন।

অপ্রিয় হলেও সত্য যারা দামদর করে বাজার করার মজা নিতে চান, তাদেরকে তো কাঁচাবাজারে যেতেই হবে। এসব কাঁচাবাজারেই পেয়ে যাবেন এমন কিছু মানুষ, যারা ভিক্ষা চায় না। তারা চায় কেউ তাদের পণ্য কিনুক। এসব বিক্রি করে তারা বড়লোক হয়ে যাবে না, বড় ব্যবসায়ীও হয়ে যাবে না, মাত্র একবেলার খাবার হয়তো জুটবে। রাজধানীর প্রায় সব বাজারেই এমন মানুষের দেখা পাওয়া যায়।

বিজ্ঞাপন

কেউ এসেছেন শহরতলীর কোনো গ্রাম থেকে। হয়তো বসতভিটাতে একখণ্ড একটি লেবু গাছ আছে। কারও বাড়িতে হয়তো দুটি কলাগাছ আছে। সেটি থেকে ফল তুলে এনে বাজারে বিক্রি করেন। কেউ আবার কারওয়ান বাজারে রাতের বেলায় পণ্য আনলোড করার সময় উপস্থিত হন। আনলোডের সময় কিছু পণ্য ছিটকে যায় এদিক-ওদিক। সেগুলো জড়ো করতে রাত থেকে ভোর পর্যন্ত বসে থাকেন এই গরীব মানুষগুলো। সকালে বাজারে বিক্রি করতে পারলে জুটবে কিছু পয়সা।

কোন পণ্য কেনার জন্য বাজারে ঢুকতেই পণ্যের সম্ভার সাজিয়ে রাখা দোকানিদের দিকেই সবার চোখ যায়। ভিড়ের মাঝে এক কোণে সামান্য কিছু পণ্য নিয়ে বসে থাকা বৃদ্ধা মানুষগুলোর দিকে তাকানোর এক দণ্ড সময় নেই?

বিজ্ঞাপন

এমন অসহায় বৃদ্ধ মানুষগুলো বসে আছে ক্রেতার অপেক্ষায়। অন্তত একদিন কেউ হয়ে যেতে পারেন এই বৃদ্ধদের সেই কাঙ্খিত ক্রেতা। প্রয়োজন না থাকলেও স্রেফ অপ্রয়োজনে দামাদামি ছাড়াই তাদের থেকে কিনে নিতে পারেন পছন্দসই কোনো পণ্য।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today