শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০২:৫৭ পূর্বাহ্ন

পড়ালেখার পাশাপাশি প্রয়োজন ‘সংস্কৃতি চর্চা’

  • আপডেট টাইম শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯, ৬.৩৭ পিএম

মোঃ রায়হানুল ইসলাম সৈকত: মানুষ এবং রোবটের মাঝে রয়েছে অনেক পার্থক্য। প্রথা মতে মানুষ রোবট তৈরি করে এবং তা নিয়ন্ত্রণ করে। কিন্তু দেখা যাচ্ছে মানুষ ক্রমেই মানবিকতা হারিয়ে যান্ত্রিক রোবটে পরিনত হচ্ছে। মানুষ ভুলে যাচ্ছে তার সংস্কৃতি, ইতিহাস এবং ঐতিহ্যকে। বাঙালি জাতি হিসেবে আমাদের রয়েছে হাজার বছরের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্য।

সময়ের বিবর্তনে পাল্টে যাচ্ছি আমরা, পাল্টে যাচ্ছে আমাদের চারপাশ। কিন্তু পরিবর্তনের মাঝে আমরা ভুলে যাই আমাদের শেকড়কে। আমাদের সংস্কৃতি হচ্ছে সেই শেকড়। এই শেকড়ের অধ্যয়ন বিংশ শতাব্দীর শেষের দিকে যুক্তরাজ্যের সমাজবিজ্ঞানীগণ এবং স্টুয়ার্ট হল ও রেইমন্ড উইলিয়ামসের মত কিছু পন্ডিতের হাতে উন্মেষ ঘটে, যার কারণে যুক্তরাজ্য পরবর্তিতে অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে উঠার শক্তি অর্জন করে। নতুন দিগন্তের সূচনা হয় অনেক দেশেরই এই শেকড়ের চর্চা থেকে। এসব কিছুই আমাদের মাঝে তেমন লক্ষ্য করা যায় না।



পড়ালেখার পাশাপাশি সংস্কৃতি চর্চার মাধ্যমে তা মননে ধারণ করতে পারলে আমরাই হতে পারি শেখ মুজিবুর রহমান, মেরি ক্যুরি, গ্যালিলিও গ্যালিলি, স্টিফেন হকিং, ফ্রিডরিখ এঙ্গেলস, পিথাগোরাস কিংবা রবীন্দ্রনাথ ঠাকুরের মত অনন্য মানুষ।



আমাদের দেশে পড়ালেখার প্রাঙ্গনে প্রতিযোগিতা নতুন কিছু নয়। আমরা যখন এই প্রতিযোগিতায় নেমে নিজেদের মূল হারিয়ে ফেলছি, ঠিক তখনই বিভিন্ন অপরাধ, অন্যায় কিংবা দুর্নীতির সাথে যুক্ত হতে আমাদের বুক কাঁপছে না। আমরা তখন হয়ে উঠি পাশবিক মানুষ ঠিক যেন হৃদয়হীন রোবটের মতো।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের ক্লাসের মধ্যেই আমরা সীমাবদ্ধ। পরীক্ষা দিয়ে পাশ করতে পারলেই আমরা বিশ্ব জয়ের আনন্দে আপ্লুত হই। কিন্তু মাঝখান থেকে সংস্কৃতি চর্চার কথা আমরা ভুলে যাই। যার ফলে আমাদের মানবিক উৎকর্ষতা যেভাবে সম্প্রসারিত হওয়া উচিত তা হচ্ছে না। আবার যতটুকুই চর্চা করা হয় সেগুলো আমরা মননে ধারণ করতে পারছি না। সবথেকে বড় কথা বর্তমানে আমরা নিজেদের সংস্কৃতি রেখে অপ-সংস্কৃতি নিয়ে বেশি চর্চা করে থাকি।

বাঙালি জাতি হিসেবে আমাদের গর্ব করার কথা। কারণ আমাদের যতটুকু ইতিহাস, সংস্কৃতি-ঐতিহ্য রয়েছে গোটা পৃথিবীতে তা অন্যতম। কিন্তু এই জায়গাতে আমরা একটু ইতস্তত বোধ করি। কারণ দীর্ঘদিনের চর্চার অভাবে আমরা নিজেদেরকেই ভুলতে বসেছি। স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় জীবনে বাঙালি সংস্কৃতি এবং তার ঐতিহ্যের চর্চার উপর বিশেষ গুরুত্ব দিলে যেমন আমাদের মানবিকতার উৎকর্ষ ঘটবে তেমনি যেকোন অপরাধ, অন্যায় কিংবা দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমাদের বুক কাঁপবে না।

পড়ালেখার পাশাপাশি সংস্কৃতি চর্চার মাধ্যমে তা মননে ধারণ করতে পারলে আমরাই হতে পারি শেখ মুজিবুর রহমান, মেরি ক্যুরি, গ্যালিলিও গ্যালিলি, স্টিফেন হকিং, ফ্রিডরিখ এঙ্গেলস, পিথাগোরাস কিংবা রবীন্দ্রনাথ ঠাকুরের মত অনন্য মানুষ।

লেখকঃ শিক্ষার্থী, বাংলা বিভাগ, চতুর্থ বর্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today