মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৯ পূর্বাহ্ন

বশেফমুবিপ্রবিতে জেল হত্যা দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত

  • আপডেট টাইম রবিবার, ৩ নভেম্বর, ২০১৯, ৭.২৪ পিএম

বশেফমুবিপ্রবি টুডেঃ- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ জেল হত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন এবং জাতীয় চার নেতা স্মরণে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় জামালপুরে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে মাননীয় উপাচার্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের নিয়ে এই শ্রদ্ধা নিবেদন করেন। আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, আজ ৩রা নভেম্বর, ঐতিহাসিক জেলহত্যা দিবস। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের জঘণ্যতম ও বেদনাবিধুর একটি অধ্যায়। যে কয়েকটি ঘটনা বাংলাদেশকে কাঙ্খিত অর্জনের পথে বাধা তৈরি করেছে, তার মধ্যে এই দিনটি অন্যতম।

বাঙালি জাতিকে নেতৃত্বশূন্য করতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অভ্যন্তরীণ মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। এই জাতীয় চার নেতাই বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী হিসেবে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গঠনের ক্ষেত্রে অসামান্য অবদান রাখেন।

বিজ্ঞাপন

অসাম্প্রদায়িক প্রগতিশীল রাজনীতিতে বিশ্বাসী এই চার নেতা বাঙালি জাতীয়তাবাদ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজ এই চার জাতীয়নেতার মৃত্যুদিন, মৃত্যুদিনে তাঁদের প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আব্দুর রেজ্জাক, পরিচালক (অর্থ ও হিসাব) খান মোঃ অলিয়ার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, ডেপুটি রেজিস্ট্রিার মহিউদ্দিন মোল্লা, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক এ.এইচ.এম. মাহবুবুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. মুহম্মদ শাহজালাল এবং শিক্ষক শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীবৃন্দ। আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান।

বিজ্ঞাপন

১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাতের আঁধারে বঙ্গবন্ধুর খুনীচক্র নির্মমভাবে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে হত্যা করে। যারা বঙ্গবন্ধুর অবর্তমানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান করে জাতির জন্য বিজয় ছিনিয়ে এনেছিলেন।

দ্য ক্যাম্পাস টুডে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today