বশেফমুবিপ্রবি গণিত বিভাগের উদ্যোগে দুই দিন ব্যাপী ওয়েবিনার

বশেফমুবিপ্রবি গণিত বিভাগের উদ্যোগে দুই দিন ব্যাপী ওয়েবিনার

বশেফমুবিপ্রবি প্রতিনিধি


বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) গণিত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী ‘রিসেন্ট রিসার্চ ট্রেন্ডস ইন ম্যাথমেটিকস’ ওয়েবিনার শুরু হয়েছে।

ভার্চুয়ালি এ সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

এ সময় তিনি বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর দিকে যদি আমরা তাকাই তাহলে দেখব বিজ্ঞানের অগ্রগতির মাধ্যমেই সেসব দেশে উন্নয়ন হয়েছে। আর গণিত ছাড়া বিজ্ঞানের অগ্রগতি সম্ভব নয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের ভূমিকা রয়েছে।

‘এমনকি জীবনকে উপলব্ধি করার জন্যও গণিতের জ্ঞান থাকা জরুরি। তাই বাংলাদেশের উন্নয়নের জন্যও প্রয়োজন গণিত ও বিজ্ঞানের অগ্রগতি,’ যোগ করেন অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন।

আরও পড়ুন

অনলাইন ক্লাস রেকর্ডিং এখন সময়ের দাবি

দুই সেমিস্টার এক করে বছরে একটি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে: ঢাবি উপ-উপাচার্য

অনুষ্ঠানের মডারেটর ও গণিত বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ শাহজালাল ওয়েবিনার সঞ্চালনা করেন। এতে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত হন বশেফমুবিপ্রবি বিজ্ঞান অনুষদের ডিন ও গণিত বিভাগের অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিস্ট্রার জনাব খন্দকার হামিদুর রহমান।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে লন্ডনের নিউক্যাসল ইউনিভার্সিটির মডিউল লিডার গণিতবিদ ড. শিহান মিয়া, অক্সফোর্ডের ফুল স্ট্যাক ডেভেলপার এম নাসিমুল হক, এস্তোনিয়ার টার্টু ইউনিভার্সিটির রিসার্চ ফেলো মোহাম্মদ জমশের আলী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গণিত ও পদার্থ বিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. এম আলী আকবর প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া ওয়েবিনারে বিভাগের শিক্ষকেরা অনলাইনে যুক্ত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *