বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:২১ অপরাহ্ন

বশেমুরবিপ্রবিতে শহীদদের স্মরণে দীর্ঘ ৫ বছর পর প্রভাতফেরি

  • আপডেট টাইম শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০, ১২.০৮ পিএম

বশেমুরবিপ্রবি টুডে


গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ পাঁচ বছর পর ভাষা শহীদদের স্মরণে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি অধ্যাপক খাইরুল আলম দায়িত্ব পালনের সময়ে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছিলো।

২১শে ফেব্রুয়ারি সকাল ৭ টায় প্রভাতফেরিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ শাহজাহান, শিক্ষার্থী উপদেষ্টা কাজী মসিউর রহমানসহ বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করে।

প্রভাতফেরিতে অংশগ্রহণকারী একাধিক শিক্ষার্থী জানান, “৫২ এর ভাষা শহীদদের স্মরণে প্রভাতফেরি একটি গুরুত্বপূর্ণ অংশ। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রভাতফেরি হয়েছে। অতঃপর দীর্ঘ ৫ বছর পর ভাষা শহীদদের স্মরণে আজ প্রভাতফেরির আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের প্রত্যাশা, বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবিষ্যতেও এই উদ্যোগ বজায় রাখবে।

বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেন, ‘‘ আমাদেরকে প্রভাতফেরি ৫২ এর ২১শে ফেব্রুয়ারিতে শহীদদের রক্তে রঞ্জিত রাজপথের কথা, মনে করিয়ে দেয়। এবছর প্রভাতফেরি অনানুষ্ঠানিক ভাবে আয়োজন করা হলেও আগামী বছর থেকে আনুষ্ঠানিকভাবে আরো বৃহৎ পরিসরে আয়োজন করা হবে।”

প্রসঙ্গত, অপেক্ষাকৃত ক্ষুদ্র পরিসরে হলেও প্রতিটি শহীদ মিনার অভিমুখে ২১শে ফেব্রুয়ারি পরিচালিত হয় পুষ্পধারী প্রভাতফেরি। বিশেষত ১৯৯৯ সালে আমাদের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষিত হওয়ার পর থেকে অস্থায়ী শহীদ মিনারের সংখ্যা প্রতি বছর বাড়ছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today