বশেমুরবিপ্রবি এখন গবাদিপশুদের রাজ্য

বশেমুরবিপ্রবি এখন গবাদিপশুদের রাজ্য

বশেমুরবিপ্রবি টুডে


গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় গবাদি পশুর অবাধ চারণক্ষেত্রে পরিণত হয়েছে।

ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় নিরবিচ্ছিন্নভাবে গবাদিপশুর অবাধ চলাচল এবং গাছপালা নষ্ট করার দৃশ্য পরিলক্ষিত হচ্ছে। সেই সাথে গবাদিপশু অবাধ চলাচলের কারণে যেখানে সেখানে গোবর পড়ে থাকায় নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ।

অর্থনীতি বিভাগের ছাত্র সাদিদ হাসান বলেন,’বিশ্ববিদ্যালয়ে কিছুদিন যাবৎ অবস্থান করার ফলে ক্যাম্পাসের গবাদিপশুর অবাধ চলাচল দেখতে পাচ্ছি। ক্যাম্পাসের ভিতরে ছোট-ছোট ফুল ও ফল গাছ খেয়ে ফেলার কারণে ও যেখানে সেখানে গোবর, মল-মূত্র থাকার কারণে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশও।

গণিত বিভাগের রিফাত আহমেদ বলেন, বেশ কিছুদিন যাবত ক্যাম্পাসে বিভিন্ন স্থানে গরু-ছাগলের অবাধ বিচরনে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে। এ ব্যাপারে প্রশাসন কিংবা ক্যাম্পাস রক্ষকদের দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ‘ভিসি স্যারের বাংলোর পিছনে খালের জায়গাটা অরক্ষিত থাকার কারণে স্থানীয় কিছু গ্রামবাসী ঐ স্থান দিয়ে টানা কয়েকদিন যাবৎ গরু নিয়ে প্রবেশ করে যাচ্ছে।তাদেরকে ব্যক্তিগতভাবে বাঁধা দিলেও অনেকেই তা মানছেন না।’

নিরাপত্তা কর্মকর্তা আরও বলেন, “এ বিষয়ে গ্রামবাসীকে সচেতন করার জন্য আমরা মাইকিং ব্যবস্থা করবো যাতে কেউ গরু নিয়ে ক্যাম্পাসে প্রবেশ না করে এবং এটা নিয়ে খুব দ্রুতই আমি ভিসি স্যারের সাথে কথা বলে স্যারের নির্দেশনার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।”

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *